নিজস্ব প্রতিবেদন : ভারতে মারণ ভাইরাস নোভেল করোনার প্রথম শিকার হলেন কর্নাটকের কালবুর্গির ৭৬ বছরের বৃদ্ধ। ১২ দিন আগেই সৌদি আরব থেকে দেশে ফিরেছিলেন তিনি। সৌদি আরব থেকে ফেরার পরই নিউমোনিয়া ও শ্বাসকষ্ট  নিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। মঙ্গলবার সেখানেই তাঁর মৃত্যু হয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মৃত্যুর কারণ হিসেবে প্রথম করোনার কথা উল্লেখ করা হয়নি। পরে বৃহস্পতিবার পুণে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির রিপোর্টে ওই বৃদ্ধের শরীরে covid-19 ভাইরাস মিলেছে বলে জানানো হয়। নোভেল করোনায় আক্রান্ত হয়েই ওই বৃদ্ধের মৃত্যু হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়। এরপরই কর্নাটক স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে ওই বৃদ্ধের করোনায় মৃত্যুর খবর সরকারিভাবে নিশ্চিত করে জানানো হয়েছে।


ভারতে এখনও পর্যন্ত ৭৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত। প্রতিদিনই লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনাকে ইতিমধ্যেই মহামারী ঘোষণা করেছে দিল্লি ও হরিয়ানা সরকার। কেন্দ্রশাসিত অঞ্চল সহ ১২টি রাজ্য এই মুহূর্তের করোনার কবলে। একনজরে দেশের করোনা পরিস্থিতি-


* অন্ধপ্রদেশে ১ জনের শরীরে করোনার সন্ধান


* দিল্লিতে নতুন করে কোভিড ১৯ পজিটিভ ৬ জন


* হরিয়ানাতে ১৪ জন বিদেশির শরীরে করোনা সংক্রমণ


* রাজস্থানে ১ ভারতীয় ও ২ বিদেশি আক্রান্ত


* উত্তরপ্রদেশে ১০ ভারতীয়ের শরীরে সংক্রমণ, ১ বিদেশি আক্রান্ত


* কেরালায় করোনায় আক্রান্ত ১৭ জন


* মহারাষ্ট্রের আক্রান্তের সংখ্যা ১১


* জম্মু-কাশ্মীর ও লাদাখে মোট ৫ জন আক্রান্ত


* তামিলনাড়ু, তেলেঙ্গানা ও পঞ্জাবে ১ জন করে সংক্রমণের শিকার


* কর্নাটকে ৪ জন করোনায় আক্রান্ত


এই পরিস্থিতিতে দেশের মানুষকে অযথা আতঙ্কিত না হয়ে, প্রতিরোধের ওপর নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। মারণ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বড় জমায়েত করতে নিষেধ করা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে ৭ দফা নির্দেশিকা জারি করা হয়েছে।


করোনা রুখতে ৭ দফা নির্দেশিকা-


১. উপসর্গ দেখা দিলে থাকতে হবে আলাদা ঘরে। সেখানে পর্যাপ্ত আলো-বাতাস খেলবে। সেই ঘরে থাকতে হবে আলাদা শৌচাগার। সেটি অন্য কেউ ব্যবহার করবেন না।


২. ওই ঘরে পরিবারের কেউ থাকলে উপসর্গ দেখা দেওয়া ব্যক্তির থেকে কয়েক মিটার দূরে থাকতে হবে। কোনওভাবেই গা ঘেঁষাঘেঁষি করে থাকা যাবে না।


৩. যে ব্যক্তি কোয়ারেন্টাইনে থাকবেন তিনি যেন বয়স্ক, শিশু বা গর্ভবতী মহিলার কাছাকাছি না যান।


৪. ওই ব্যক্তির গতিবিধি বাড়ির মধ্যেই সীমাবদ্ধ থাকবে। কোনওভাবেই তিনি যেন সামাজিক বা ধর্মীয় অনুষ্ঠানে যোগ না দেন। সেখানে অনেক মানুষ থাকলে প্রকোপ ছড়ানোর সম্ভাবনা থাকে।


৫. উপসর্গ দেখা দেওয়া ব্যক্তি যেন কোনওভাবেই বাড়ির অন্য সদস্যদের থালা, কাপ ইত্যাদি ব্যবহার না করেন।


৬. সারক্ষণ মাস্ক পরে থাকতে হবে। প্রতি ৬ থেকে ৮ ঘণ্টা অন্তর পাল্টাতে হবে মাস্ক।


৭. যে ঘরে থাকবেন সেখানে অন্য কেউ গেলে অবশ্যই হাতে গ্লাভস ও মুখে মাস্ক পরে যেতে হবে।


আরও পড়ুন, স্কুল, কলেজ, সিনেমা হল বন্ধ রাখার নির্দেশ দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল


প্রসঙ্গত, বুধবার রাতে করোনাভাইরাসকে ‘বিশ্ব মহামারি’ বা Pandemic বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। অ্যান্টার্কটিকা ছাড়া বাকি ৬টি মহাদেশেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। এই মুহুর্তে বিশ্বে ১১৪টি দেশে মোট ১ লাখ ১৮ হাজার ৩৮১ জন করোনা সংক্রমণের শিকার হয়েছে। করোনার গ্রাসে মৃত্যু হয়েছে ৪,২৯২ জনের।