নিজস্ব প্রতিবেদন: বাদুড় থেকে করোনাভাইরাস ছড়াতে পারে এমন একটা ধারনা বহুদিন ধরেই ঘুরপাক খাচ্ছে। এর মধ্যেই খবর হল ভারতের ৩ রাজ্য ও ১ কেন্দ্রশাসিত রাজ্যে ২ প্রজাতির বাদুড়ের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে। এনিয়ে সাংবাদিক বৈঠকে বিষয়টি স্পষ্ট করলেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ(আইসিএমআর)-এর প্রতিনিধি আর গঙ্গাখেড়া।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-'গৃহবন্দি' বিজেপি সাংসদকে ফোন করে খোঁজখবর নিলেন রাজ্যপাল


গঙ্গাখেড়া বলেন, বাদুড়ের মধ্যেও এই ভাইরাস পাওয়া যায়। চিনে যে ভাইরাস পাওয়া গিয়েছে তা নিয়ে গবেষণায় মনে করা হচ্ছে, বাদুড়ের মধ্যে যে ভাইরাস ছিল তা মিউটেশন হয়ে মানুষের মধ্যে সংক্রমণের ক্ষমতা লাভ করছে। অথবা, বাদুড় থেকে ভাইরাস এসেছে প্যাঙ্গোলিনে। সেখান থেকে মানুষের দেহে ছড়িয়েছে। এনিয়ে ভারতেও নজরদারি শুরু হয়েছে। এখনও পর্যন্ত দেখা গিয়েছে ভারতে ২ প্রজাতির বাদুড়ের মধ্যে করোনাভাইরাস রয়েছে। কিন্তু তা একমাত্র বাদুড়ে মধ্যেই থাকতে পারে। তা মানুষকে সংক্রমিত করতে পারে না। বাদুড় থেকে মানুষের মধ্যে ছড়ানোর ঘটনা খুবই বিরল, হাজার বছরে একবার হলেও হতে পারে।



উল্লেখ্য, গত দুই দশক ধরে বাদুড়কে বহু ভাইরাসের বাহক হিসেবে ধরে আসা হচ্ছে। নিপা, হেন্দ্র, ইবোলা ছাড়াও আরও অনেক ভাইরাস বাদুড় দ্বারা সংক্রামিত হয়েছে। কয়েক বছর আগে কেরলে নিপা ভাইরাস সংক্রমিত হয়েছিল। যার কারণ ছিল টেরোপাস মেডিয়াস বাদুড়। আর তা থেকেই অনেকে আশঙ্কা করতে শুরু করেন যে করোনাভাইরাসের সঙ্গেও বাদুড়ের যোগসূত্র থাকতে পারে।


আরও পড়ুন-একাদশ শ্রেণির সব পড়ুয়া পাশ, রাজ্যে লকডাউনে ছাড় একাধিক ক্ষেত্রে, ঘোষণা মুখ্যমন্ত্রীর


ভারতে প্রায় ১১৭টি প্রজাতির বাদুড় রয়েছে। গত ১৩ এপ্রিল প্রকাশিত একটি গবেষণাপত্রে ICMR-এর গবেষকরা বলেছেন, "বাদুড়ে করোনাভাইরাস রয়েছে কিনা তা জানার জন্য ২০১৮-১৯ সালে সংগৃহীত মেডিয়াস ও রাউসটাস প্রজাতির বাদুড়ের লালারস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা ও গবেষণা চালান তাঁরা। সেই পরীক্ষায় বাদুড়ের শরীরে করোনাভাইরাস পাওয়া যায়। কেরল, হিমাচল, তামিলনাড়ু ও পুদুচেরি- এই ৪ জায়গায় বাদুড়ের উপর পরীক্ষা চালিয়ে রিপোর্ট পজেটিভ আসে।"