নিজস্ব প্রতিবেদন: করোনা ভ্যাকসিন বাজারে এসে গেলেও তা দেশের প্রতিটি প্রান্তে পৌঁছে দেওয়া সরকারের কাছে এক বড় চ্যালেঞ্জ। এই কাজে সরকারকে সহায়তা করতে পারে বায়ুসেনা। কেন্দ্রের তরফে বায়ুসেনাকে এমন কোনও অনুরোধ করা না হলেও সংবাদমাধ্যমের খবর, এর জন্য় সম্পূর্ণ তৈরি বায়ুসেনা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- মেদিনীপুর ছয়লাপ মুখ্যমন্ত্রীর পোস্টারে, সভায় অধিকারী পরিবারের না থাকার সম্ভাবনা


বায়ুসেনার সঙ্গে সম্পর্কিত এক সরকারি সূত্র মোতাবেক সংবাদমাধ্যমের খবর, ভারতীয় বায়ুসেনার যে ক্ষমতা রয়েছে তাতে বিপুল পরিমাণ হলেও ওই ভ্যাকিসন দেশের প্রত্যেকটি প্রান্তে পৌঁছে দেওয়া তাদের পক্ষে অসম্ভব নয়। এর জন্য একটি পরিকল্পনাও করছে বয়ুসেনা। এমনটাও দাবি করা হয়েছে সংবাদমাধ্যমে।


কীভাবে


বায়ুসেনার হাতে রয়েছে ১১টি C-17 Globemaster কপ্টার। এই মালবাহী কপ্টারের বহনক্ষমতা ৭৫ টন। এছাড়াও রয়েছে C-130 Hercules aircraft। এর বহন ক্ষমতা ১৯ টন। এছাড়াও Dornier বিমান-সহ অন্যান্য কপ্টার কাজে লাগান যেতে পারে।


আরও পড়ুন-কাল উত্তরকন্যা ঘেরাও অভিযান, পুলিশ দিয়ে কর্মসূচি বানচালের ছক তৃণমূলের: যুব মোর্চা 


লাদাখ উত্তেজনার মধ্যে চিন সীমান্তে সেনা, জ্বালানী, খাবার সহ অন্যন্য সরঞ্জাম পৌঁছে দিয়েছে বায়ুসেনা। করোনা সংক্রমণ শুরু হওয়ার পর অত্যাবশ্যকীর চিকিত্সা সরঞ্জাম প্রতিবেশী দেশেও পৌঁছে দিয়েছে বায়ু সেনা। পাশাপাশি, নোটবন্দির সময়ে দেশের বিভিন্ন প্রান্তে নতুন নোটও পৌঁছে দিয়েছিল বায়ুসেনা।