নিজস্ব প্রতিবেদন-  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) লেখা চিঠিতে যে ৫ দফা পরামর্শ দিয়েছিলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং (Dr. Manmohan Singh), তাতে স্পষ্ট উল্লেখ ছিল যে, দেশের করোনা পরিস্থিতি ঠেকাতে টিকা প্রক্রিয়াকরণকে স্বচ্ছ করতে হবে। কেন্দ্রীয় সরকারের আপৎকালীন পরিস্থিতির জন্য ১০ শতাংশ টিকা মজুত করে বাকিটা রাজ্যের হাতে দিয়ে দেওয়া দরকার। পাশাপাশি তিনি এও উল্লেখ করেন য়ে, টিকার জোগান বাড়ানোর জন্য আরও বেশি সংস্থার অন্তর্ভুক্তি প্রয়োজন। বহুজাতিক ওষুধ কোম্পানি জনসন অ্যান্ড জনসন (Johnson & Johnson) ভারত সরকারের কাছে করোনার সিঙ্গল ডোজ ভ্যাকসিনের (Single Dose Vaccine)তৃতীয় পর্যায়ের পরীক্ষার (Third Trial) অনুমতি চাইল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: ভারতকে ‘লাল’ তালিকাভুক্ত করল ব্রিটেন, করোনার ভারতীয় প্রজাতি নিয়ে চিন্তিত স্বাস্থ্যমন্ত্রক


কেন্দ্র সম্প্রতি টিকাকরণ অভিযানে (Vaccination Process) গতি আনতে বিদেশে তৈরি ভ্যাকসিনের জরুরিকালীন ব্যবহারের অনুমতির প্রক্রিয়া দ্রুততর করেছে। তার মধ্যে জনসন ও জনসন তাদের আর্জি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO-র  কোভিড ১৯ (Covid 19) সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির বৈঠক ডাকার আবেদন জানিয়েছে। 


জানা য়াচ্ছে, কোম্পানি ১২ এপ্রিল সুগম অনলাইন পোর্টালের (Sugam Online Portal) মাধ্যমে গ্লোবাল ক্লিনিক্যাল ট্রায়াল ডিভিশনে (Global Clinical Trial Division) আর্জি জানিয়েছিল। তাতে কিছু সমস্যা হওয়ায় জনসন অ্যান্ড জনসন আবার সোমবার এই আবেদন করেছে।