নিজস্ব প্রতিবেদন: মোদী সরকারের জমানায় এই প্রথম সোনার উপর আমদানি শুল্ক চাপছে। আজ বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, সোনা ও অন্যান্য ধাতুর উপর ১০ শতাংশ থেকে সাড়ে ১২ শতাংশ শুল্ক চাপানো হবে, যা গত ছয় বছরে এই প্রথম বৃদ্ধি পেল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


নির্মলার বাজেট ঘোষণার পরই টাইটান, পিসি জুয়েলার মতো সংস্থার শেয়ার দরও এক ধাক্কায় পড়ে যায়। তবে, অল ইন্ডিয়া সারাফা অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট সুরেন্দ্র জৈন জানান, আমদানি শুল্কের হার বৃদ্ধি হলেও সোনা ব্যবসায় প্রভাব পড়বে না। উল্লেখ্য, চিনের পর ভারত সবচেয়ে বেশি সোনা আমদানি করে।


আরও পড়ুন- বাজেট উন্নয়নমুখী, নাগরিকবান্ধব ও ভবিষ্যত দিশারি, প্রশংসায় প্রধানমন্ত্রী


উল্লেখ্য, ২০১৩ সালে সোনা আমদানিতে ৩ বার শুল্ক হার বৃদ্ধি পায়। এ দিন, পেট্রোল ও ডিজেলের উপর লিটার প্রতি এক টাকা সেজ বসানো হবে বলে জানান অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সিসিটিভি ক্যামেরা, ডিজিটাল ও ভিডিয়ো রেকর্ডার, অটো যন্ত্রাংশ, সিন্থেটিক রাবারের উপরও আমদানি শুল্ক বৃদ্ধি পাচ্ছে। বাজেট শুরুর আগে প্রত্যাশা রেখেই উপরের দিকে খোলে শেয়ার বাজার। সেনসেক্স ছোঁয় ৪০ হাজার। কিন্তু নির্মলা সীতারামনের প্রথম বাজেট পেশ শেষে কার্যত কুপোকাত খেল শেয়ার বাজার। এক ধাক্কায় ৫০০ পয়েন্ট পড়ল।