নিজস্ব প্রতিবেদন: কয়েক সপ্তাহ আগেই ঘূর্ণিঝড় ‘পেটি’ তোলপাড় করেছিল অন্ধ্র, ওড়িশাকে। তার প্রভাব এসে পড়েছিল দক্ষিণবঙ্গেও। এবার আসছে আরও এক ঘূর্ণিঝড়-‘পাবুক’। এই নামকরণ করেছে লাওস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-মুখ্যমন্ত্রী DA ঘোষণা বিভ্রান্তিমূলক, অভিযোগ কর্মী সংগঠনগুলির


বর্তমানে পাবুক পোর্ট ব্লেয়ার থেকে ১৫০০ কিলোমিটার দূরে কেন্দ্রীভূত রয়েছে। ক্রমশ তা আন্দামান ও নিকোবর এবং ওড়িশার দিকে এগিয়ে আসছে। এর প্রভাবে ক্ষয়ক্ষতির আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না ওড়িশা। সতর্ক করা হয়েছে রাজ্যের ৭ জেলাকে। এগুলি হল ভদ্রক, বালাসোর, জগতসিংহপুর, কেন্দ্রপাড়া, পুরী, গঞ্জাম ও খুরদা। তৈরি রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দফতরকে।


রাজ্য সরকারের পক্ষ থেকে ওই সতর্কবার্তায় বলা হয়েছে, পোর্ট ব্লেয়ার থেকে ১৫০০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে কেন্দ্রীভূত হয়েছে ঘূর্ণিঝড় পাবুক। এটি ক্রমশ পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরছে। ৫ জানুয়ারি দুপুরে এই ঝড় আন্দামানে পৌঁছতে পারে। এরপর এটি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে সরে যাবে। পরে এটি মায়ানমারের দিকে ঘুরে যাবে।


এদিকে, আবহাওয়া দফতরের খবর, আন্দামান পার করে উত্তরপশ্চিম দিকে এগোবে পাবুক। ফলে পশ্চিমবঙ্গে শীত খানকটা কমবে। বাড়বে রাতের তাপমাত্রা।


আরও পড়ুন-দিল্লি কংগ্রেস প্রধানের পদ থেকে ইস্তফা অজয় মাকেনের


উল্লেখ্য, কয়েক সপ্তাহ আগেই ঘূর্ণিঝড় পেটির প্রভাবে তছনছ হয় অন্ধ্রের কয়েকটি জেলা। প্রবল বৃষ্টি ও ঝড়ে মৃত্যু হয় বেশ কয়েকজনের। দক্ষিণবঙ্গেও বেশ কয়েকটি জেলার হালকা ও মাঝারি ধরনের বৃষ্টি হয়। তবে পাবুকের প্রভাবে এরাজ্যে বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই।