নিজস্ব প্রতিবেদন: গুজরাটে মুখ ফেরালো বায়ু! আজ দুপুরে আসার কথা। তা না করে রাতারাতি অন্য পথ ধরল। পোরবন্দর, দ্বারকা, ভরাভল উপকূল থেকে প্রায় কয়েক কিলোমিটার দূরে চলে গিয়েছে বলে জানিয়েছে আমেদাবাদের আবহাওয়া দফতর। ওই দফতরের আধিকারিক মনোরমা মোহান্তি জানান, গুজরাট উপকূলে আছড়ে পড়ছে না বায়ু। রাতারাতি গতিপথ পরিবর্তন করে। তবে, উপকূল তীরবর্তী এলাকায় ২৪ থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত ঝোড়ো হাওয়া ও বৃষ্টি হবে বলে জানানো হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


বায়ুর আসার কথা মাথায় রেখে আঁটঘাঁট বেঁধে নেমেছিল বিজয় রূপানির প্রশাসন। ইতিমধ্যে গুজরাট ও দিউ-র উপকূলবর্তী এলাকা থেকে প্রায় ৩ লক্ষ মানুষকে নিরাপদ স্থানে সরানো হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের ৫২টি টিমকে নিয়োগ করা হয়। প্রধানমন্ত্রী মোদী বায়ুর পুঙ্খানুপুঙ্খ গতিবিধি লক্ষ রাখার পরামর্শ দিয়েছেন রাজ্য প্রশাসনকে।


আরও পড়ুন- কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হোন প্রিয়ঙ্কা, দাবি উত্তর প্রদেশের কর্মীদের


জানা যাচ্ছে, কমপক্ষে ৭০টি ট্রেন বাতিল করেছে পশ্চিম রেল এবং ২৮টি-র রুট বদল করা হয়েছে। যতক্ষণ বিপন্মুক্ত বার্তা পাওয়া যাচ্ছে স্কুল-কলেজ বন্ধ থাকবে। মধ্যরাত থেকেই ২৪ ঘণ্টার জন্য পোরবন্দর, দিউ, ভাবনগর, কেশদ এবং কান্দলার বিমানবন্দরের বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে। জরুরীকালীন পরিস্থিতি মোকাবিলার জন্য এনডিআরএফ, উপকূলরক্ষী, সেনা, বায়ুসেনা, নৌসেনা এবং বিএসএফ-কে উচ্চ সতর্কবার্তা দেওয়া হয়েছে। আগামী ১৫ তারিখ পর্যন্ত মতস্যজীবীদের জন্য সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।


উল্লেখ্য, বায়ুর প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে মুম্বইয়ে বেশ কিছু জায়গা। পিটিআই সূত্রে জানা যাচ্ছে, প্রায় ৪০০টি উড়ান খারাপ আবহাওয়ার জন্য বিঘ্ন হয়। বিমান চলাচল দেরীতে হচ্ছে বলে জানা যাচ্ছে।