নিজস্ব প্রতিবেদন : দলাই লামা নিয়ে ভারত তার পুরনো অবস্থানেই অনড়। সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের প্রেক্ষিতে এভাবেই প্রতিক্রিয়া জানাল ভারতীয় বিদেশমন্ত্রক। মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, দলাই লামাকে ভারত বরাবর সম্মান করে। কোনও অবস্থাতেই ভারতের মাটিতে ধর্ম প্রচারে তাঁকে বাধা দেওয়া হবে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দিন কয়েক আগে সংবাদপত্রে প্রকাশিত একটি খবর নিয়ে বিভ্রান্তি দেখা দেয়। সেখানে বিদেশমন্ত্রককে সূত্র উদ্ধৃত করে লেখা হয়েছে, মার্চের শেষ ভাগে ও এপ্রিলের শুরুতে ভারতে দলাই লামার সন্মানার্থে অনুষ্ঠিত তিব্বতিদের অনুষ্ঠানে বিজেপির প্রথম সারির নেতা ও উচ্চ-পদস্থ আমলাদের যোগ দেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এরপরই দেখা দেয় বিভ্রান্তি।


আরও পড়ুন- ভারত-চিন সীমান্ত সমস্যা উদ্বেগজনক : কেন্দ্রীয় মন্ত্রী


শুক্রবার এই বিভ্রান্তি নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করে দিল বিদেশমন্ত্রক। রবীশ কুমার বলেন, 'আমরা দলাই লামাকে নিয়ে কখনওই কোনও নেতিবাচক মন্তব্য করি না। কারণ তাঁকে ভারতীয়রা অত্যন্ত সম্মান করে।' তবে, সংবাদপত্রে প্রকাশিত খবরটি নিয়ে মন্ত্রকের পক্ষ থেকে কোনও মন্তব্য করা হয়নি।


১৯৫৯ সালে তিব্বতের স্বাধীনতা আন্দোলন দমনে চিনা সেনার অত্যাচারের মুখে ভারতে আশ্রয় নেন দলাই লামা। এরপর থেকে কেটে গেছে ৬০ বছর। ভারতের মাটিতেই তিনি বৌদ্ধ ধর্মের প্রচার করেছেন। তাঁর অবাধ বিচরণ নিয়ে চিনের চোখ রাঙানিকে পাত্তাও দেয়নি নয়া দিল্লি।