নিজস্ব প্রতিবেদন: দলিত হয়ে ঘোড়ায় চেপে ঘোরা? মেনে নিতে পারেননি উচ্চবর্ণের মানুষজন। দিনের পর দিন ঘোড়া বিক্রি করে দেওয়ার জন্য চাপ দেওয়া হতো। শেষপ‌র্যন্ত ঘোড়া বিক্রি না করায় খুন হতে হল এক দলিত ‌যুবককে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি একটি ঘোড়া কেনেন গুজরাটের ভবনগরের টিম্বি গ্রামের তরুণ প্রদীপ রাঠোর(২১)। সেই ঘোড়ায় চড়ে মাঝেমধ্যে তিনি বেরোতেন। এতেই ক্ষেপে ওঠেন গ্রামের উচ্চবর্ণের মানুষজন। ঘোড়া বিক্রি করে দেওয়ার জন্য ক্রমশই চাপ আসতে থাকে প্রদীপের উপরে। কিন্তু সেসব হুমকিতে কান দেননি প্রদীপ। প্রদীপের ভাইয়ের অভি‌যোগ দাদাকে খুনের হুমকিও নাকি দেওয়া হতো।


আরও পড়ুন-স্ত্রীর মান ভাঙাতে চাউমিন কিনে বাড়ি ফিরছিলেন স্বামী, পথে এক ফোনেই সব শেষ!


গত বৃহস্পতিবার প্রদীপ ‌যখন ঘোড়ায় চেপে গ্রামে ফিরছিলেন সেসময় তাঁকে তলোয়ারের কোপ মেরে খুন করা হয় বলে জানিয়েছে পুলিস। ওই খুনের পেছনে পুরনো কোনও শত্রুতা রয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিস সুপার।


ওই খুনের ঘটনায় জড়িত থাকার অভি‌যোগ ইতিমধ্যে ৩ জনকে গ্রেফতার করেছে পুলিস। কিছুটা চাপে পড়েই ওই কাজ করতে বাধ্য হয়েছে পুলিস। কারণ প্রদীপের বাড়ির লোকজন প্রদীপের দেহ সৎকার করতে অস্বীকার করে। পাশাপাশি, জেলার মানবাধিকার সংগঠনগুলিও খুনিকে গ্রেফতার করার জন্য পুলিসের উপর চাপ সৃষ্টি করে।


প্রদীপের বাবা কালুভাই রাঠোর সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ‘মাস চারেক আগেই ছেলের জন্য ৩০ হাজার টাকা দিয়ে ওই ঘোড়াটি কেনা হয়। তার পর থেকেই ঘোড়া বেচে দেওয়ার হুমকি আসতে থাকে। আমাদের বলা হতো টিম্বি গ্রামে দলিতরা ঘোড়ায় চেপে ঘুরতে পারবে না। এরকম করলে চরম মূল্য দিতে হবে।’