নিজস্ব প্রতিবেদন: ডাইরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্সের অভিযানে ইন্দোরে বাজেয়াপ্ত হল ৯ কেজি রাসায়নিক। ভয়ঙ্কর ক্ষমতাধর এই রাসায়নিকের নাম ওপিয়েড ফেন্টানাইল। শহরের এক বেআইনি গবেষণাগার থেকে উদ্ধার হল ওই বিপুল পরিমাণ প্রাণঘাতী রাসায়নিক। বিশেষজ্ঞদের মতে ওই ৯ কেজি রাসায়নিক মেরে ফেলতে পারে ৫০ লাখ মানুষকে। ফলে এই রাসায়নিক কোনও নাশকতার কাজে লাগানো হতো কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-মার্কিন নিষেধাজ্ঞার সম্ভাবনা! রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি করছে ভারত


সংবাদমাধ্যমের খবর অনুযায়ী ওই গবেষণাগারটি চালাতেন এক ব্যবয়ায়ী ও এক পিএইচডি স্কলার। এই ঘটনায় গ্রেফতার করা হয়েছে এক মেক্সিকোর নাগরিককেও। এর আগে দেশে একসঙ্গে এত পরিমাণ ফেন্টানাইল বাজেয়াপ্ত হয়নি। বাজারে ওই ফেন্টানাইলের দাম ১১০ কোটি টাকা।


ডাইরেক্টরেট অব রেভিনউ ইন্টেলিজেন্সের এক আধিকারিক টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছেন, হেরোইনের থেকে ৫০ গুণ ও মরফিনের থেকে ১০০ গুণ বেশি ক্ষমতাধর এই ফেন্টানাইল। একজন মামনুষের মৃত্যুর জন্য মাত্র ২ মিলিগ্রাম ফেন্টানাইল-ই যথেষ্ঠ। কোনও প্রশিক্ষিত বিশেষজ্ঞ ও উন্নত মানের ল্যাবরেটরি ছাড়া ফেন্টানাইল তৈরি করা যায় না।


আরও পড়ুন-স্বামীর সঙ্গে সম্পর্ক নেই, কলেজের সহপাঠীর সঙ্গে 'পরকীয়া', পরিণতি হল মর্মান্তিক


মার্কিন যুক্তরাষ্ট্রের একটি হিসেব অনুযায়ী, ২০১৬ সালে এই ফেন্টানাইলের মাত্রাতিরিক্ত প্রয়োগে ২০,০০০ মানুষের মৃত্যু হয়েছে। ড্রাগ হিসেবে এটি অ্যাপাচে, চায়না গার্ল সহ একাধিক নামে বিক্রি হয়।