নিজস্ব প্রতিবেদন : ডেবিট কার্ডে লেনদেনকারীদের জন্য নতুন বছরের শুরুতেই আসছে সুদিন। কেন্দ্রের ঘোষণা অনুসারে অন্তত এমনটাই বলা চলে। ডেবিট কার্ডে লেনদেনের ক্ষেত্রে ব্যাঙ্ক ফি এবার ০.৯ শতাংশ থেকে কমিয়ে ০.৪ শতাংশ করল কেন্দ্র। এই টাকা ভর্তুকি হিসাবে ব্যাঙ্কগুলিকে দিয়ে দেবে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। ফলে ডেবিট কার্ড ব্যবহার করে ২,০০০ টাকা পর্যন্ত কেনাকাটায় ব্যাঙ্ককে দিতে হবে না কোনও ফি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত ৬ ডিসেম্বর দু'হাজার টাকা পর্যন্ত অনলাইন লেনদেনের ক্ষেত্রে ব্যাবসায়ীদের জন্য মার্চেন্ট ডিসকাউন্ট রেট মকুবের কথা ঘোষণা করেছিল কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রের তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। এই সিদ্ধান্তের ফলে ডেবিট কার্ডের মাধ্যমে লেনদেন নগদ লেনদেনের সমতুল্য হয়ে দাঁড়াল।


আরও পড়ুন- ২০০০ টাকা পর্যন্ত অনলাইন লেনদেনে মকুব মার্চেন্ট ডিসকাউন্ট রেট


২০১৬ সালে নোট বাতিলের সিদ্ধান্তের পর কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছিল ২,০০০ টাকা পর্যন্ত অনলাইন লেনদেনের ক্ষেত্রে ব্যবসায়ী ও গ্রাহককে কোনও ফি দিতে হবে না। যদিও, এই ঘোষণার বিরোধিতায় নামে দেশের ব্যাঙ্কগুলি। ডেবিট কার্ড ও অ্যাপের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে ফি মকুবের বিপক্ষে ছিল তারা। অবশেষে তাদের চাপে পড়েই স্থির করা হয় বছরে ৯০ লক্ষ টাকা বা তার বেশি আয়ের ব্যবসায়ীদের ০.৯ শতাংশ ও ছোট ব্যবসায়ীদের ০.৪ শতাংশ হারে মার্চেন্ট ডিসকাউন্ট ধার্য করা হবে। তবে তাতেও বিরোধিতার ঝড় ওঠে। এবার ২০০০ টাকা পর্যন্ত লেনদেন পুরোপুরি মকুব করে দেওয়ায় ব্যবসায়ী ও গ্রাহক উভয় ক্ষেত্রেই সুবিধা পেতে চলেছে।