নিজস্ব প্রতিবেদন: রাফাল ইস্যুতে নতুন শক্তি পেল কংগ্রেস। ফের অভিযোগ উঠল, অনিল আম্বানিকে বিপুল টাকা পাইয়ে দিয়ে রাফাল চুক্তিতে হস্তক্ষেপ করেছিল প্রধানমন্ত্রীর দফতর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-মানুষ বুঝেছে বাংলার স্বপ্ন বিজেপিই পূরণ করবে, সভার আগে বার্তা মোদীর


কীভাবে ফের ওই দাবি করছে কংগ্রেস! এর পেছনে রয়েছে কেন্দ্রীয় সরকারের একটি নোট। সেটি উঠে এসেছে বিশিষ্ট দৈনিক দ্যা হিন্দু-র একটি প্রতিবেদনে। হিন্দু-র একটি প্রতিবেদনে লেখা হয়েছে, রাফাল চুক্তি নিয়ে প্রতিরক্ষামন্ত্রকের পাশাপাশি দরকষাকষি করেছিল প্রধানমন্ত্রীর মন্ত্রক। এনিয়ে তীব্র আপত্তি জানায় প্রতিরক্ষা মন্ত্রক।



২০১৫ সালের ২৪ নভেম্বর প্রতিরক্ষামন্ত্রক একটি নোট দিয়ে তত্কালীন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকরকে বলে, ‘0রাফাল চুক্তিতে হস্তক্ষেপ করছে প্রধানমন্ত্রীর দফতর।‘ ওই নোটটি তৈরি করেন তত্কালীন প্রতিরক্ষা সচিব জে মোহন কুমার। ওই নোট লেখা হয়, ‘প্রধানমন্ত্রীর দফতরের উচিত রাফাল চুক্তি নিয়ে মাথা না গলানো। এতে প্রতিরক্ষা মন্ত্রকের পদক্ষেপের বিরোধিতা করা হচ্ছে।‘


আরও পড়ুন-বিতর্কের মাঝেই মোদীর হাতে উদ্বোধন হচ্ছে জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের


ওই নোটে আরও লেখা হয়, প্রধানমন্ত্রীর দফতর যদি মনে করে ফরাসি সংস্থার সঙ্গে রাফাল যুদ্ধ কেনার ব্যাপারে ঠিকঠাক দরকষাকষি করতে পারছে না প্রতিরক্ষা মন্ত্রক তাহলে তারা চুক্তি নিয়ে নতুন করে কথাবার্তা বলতে পারে। তবে প্রতিরক্ষা সচিব মোহন কুমার শুক্রবার টুইট করেছেন, ওই নোটে রাফালের দাম সম্পর্কে কোনও কিছু ছিল না। তা ছিল একেবারে চুক্তি করার পদ্ধতিগত দিক নিয়ে।



এনিয়ে ফের তোপ দাগতে শুরু করেছেন রাহুল গান্ধী। কংগ্রেসের পক্ষ থেকে টুইট করা প্রধানমন্ত্রীকে প্রশ্ন করা হয়েছে, রাহুল গান্ধীর একটা সোজাসাপটা প্রশ্ন রয়েছে। সেটি হল, রাফাল চুক্তির কি বিরোধিতা করেছিল প্রতিরক্ষা মন্ত্রক!