নিজস্ব প্রতিবেদন : মিশন চন্দ্রযান ২ বিশ্বের দরবারে ভারতের গরিমা বাড়িয়েছে। ভারতের অনূর্ধ্ব ১৯ ক্রিকেট দলের এশিয়া কাপ জয় বিশ্ব ক্রিকেটে ভারতের জাতীয় পতাকা তুলে ধরেছে উঁচু করে। এমনই হাজারো গর্ব করার মতো বিষয় ঘটছে হরদম। আর সেসবের বিচারে বিশ্বের দরবারে ভারতের মান বৃদ্ধি হচ্ছে। কিন্তু এবার এমনই এক রেক্ড সামনে এসেছে যা হয়তো প্রত্যাশিত ছিল না। দেশের দুই শহরের নাম উঠে এসেছে বিশ্বব্যাপী গাঁজার বাজারের নিরিখে বানানো সেরা দশের এক তালিকায়। দেশের এই দুই শহরে নাকি গাঁজা সেবনের প্রবণতা সব থেকে বেশি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা তুলে দেওয়ার ফলে উপত্যকায় সন্ত্রাস আরও বাড়বে: শরদ পাওয়ার



জার্মানির মার্কেট রিসার্চ সংস্থা ABCD জানিয়েছে, গত অর্থবর্ষে রেকর্ড গাঁজা বিক্রি হয়েছে ভারতের এই দুই শহরে। সারা বিশ্বের ১২০টি শহরে গাঁজা বিক্রির উপর সমীক্ষা চালিয়েছিল এই সংস্থা। তারা জানিযেচে, বিশ্বের সব থেকে বেশি ও সবচেয়ে কম গাঁজা বিক্রি হয় কোন কোন শহরে! তারাও বিভিন্ন শহরে গাঁজার নির্ধারিত দামেরও একটি তালিকা প্রকাশ করেছে। ভারত ছাড়া আমেরিকা, ব্রিটেন ও রাশিয়ারও বেশ কিছু শহর তালিকায় রয়েছে যেখানে রেকর্ড পরিমাণ গাঁজা বিক্রি হয়। 


আরও পড়ুন-  ভিডিয়ো: কাশ্মীরে সীমান্তে গোলাগুলি পাকিস্তানের, শিশুদের উদ্ধার করল ভারতীয় সেনা


ভারতের রাজধানী দিল্লি রয়েছে তালিকার তিন নম্বরে। বছরে ৩৮.২৬ মেট্রিক টন গাঁজা বিক্রি হয় দিল্লিতে। ছয় নম্বরে রয়েছে মুম্বই। ৩২.৩৮ মেট্রিক টন গাঁজা প্রতি বছর বিক্রি হয় বাণিজ্য নগরীতে। জার্মান সংস্থা এমনই তথ্য দিয়েছে। বিশ্বের সব থেকে বেশি গাঁজা বিক্রি হয় নিউ ইয়র্কে। বছরে ৭৭.৪৪ মেট্রিক টন গাঁজা বিক্রি হয় সেখানে। দুইয়ে করাচি। লন্ডন রয়েছে সাত নম্বরে। মস্কো নয়ে। লস অ্যাঞ্জেলস রয়েছে চার নম্বরে। সব থেকে চড়া দামে গাঁজা বিক্রি হয় জাপানের টোকিওয়। সেখানে এক গ্রাম গাঁজার দাম ভারতীয় মুদ্রায় প্রায় ২৩২০ টাকা। সংস্থাটি জানিয়েছে, গাঁজার দামের নিরিখে ১০ নম্বরে রয়েছে দিল্লি। ভারতের রাজধানীতে এক গ্রাম গাঁজার মূল্য প্রায় ৩১১ টাকা।