নিজস্ব প্রতিবেদন: বই বিতর্কে ফারহানের অভিযোগের উত্তর দিলেন তৃণমূলের সাংসদ ডেরেক ও'ব্রায়ান। রাজ্যের পাঠ্য বইতে মিলখা সিং-এর পরিবর্তে ফারহান আখতারের ছবি প্রকাশিত হওয়ায় বিরক্ত অভিনেতা শনিবার টুইট করেছিলেন। ফারহানের এই টুইট পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রীর উদ্দেশে হলেও, সেখানে 'ট্যাগ' করা হয়েছিল তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়েনকেও। এদিন পাল্টা টুইট করে ফারহানকে উত্তর দিয়েছেন তৃণমূল সাংসদ তথা দলের জাতীয় মুখপাত্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

টুইটে ডেরেক জানিয়েছেন, "ধন্যবাদ ফারহান। আপনার অভিযোগের ভিত্তিতে বিষয়টি খতিয়ে দেখে শিক্ষা মন্ত্রী জানিয়েছেন, সরকারি স্কুলের পাঠ্য বইতে এই ভুল হয়নি। সরকারের তরফে এই বইও প্রকাশ করা হয়নি। যে বেসরকারি সংস্থা এই বই প্রকাশ করেছে তার খোঁজ চালানো হচ্ছে। পরবর্তী সংস্করণে এই ভুল সংশোধিত করা হবে"।



পাঠ্য বইতে মিলখা সিং-এর জায়গায় ফারহান আখতারের ছবি ছাপা ঘিরেই বিতর্কের সূত্রপাত। বিতর্ক দেখা দেয় ফারহানের একটি টুইট ঘিরে। টুইটে ফারহান অভিযোগ করেন,  একটি স্কুল বইতে মিলখার জায়গায় তাঁর ছবি ছাপা হয়েছে। টুইটে তিনি স্কুল শিক্ষামন্ত্রীকে উদ্দেশ্য করে এই অভিযোগ করেন। প্রকাশকের নজরে এনে এই বইটি বাতিল করার অনুরোধ জানিয়েছেন তিনি।



১৯৫৮ সালে কমনওয়েলথ গেমস-এ সোনা জেতা প্রথম ভারতীয় মিলখা সিং-এর মতো প্রবাদপ্রতিম ক্রিড়া ব্যক্তিত্বকে নিয়ে এমন ভুল হওয়ায় সোশ্যাল মিডিয়ায় সমালোচনার মুখে পড়েছে রাজ্যের শিক্ষা ব্যবস্থা। উল্লেখ্য, 'দ্য ফ্লায়িং শিখ' নামে পরিচিত মিলখা সিং-এর জীবন ও সাফল্য নিয়ে 'ভাগ মিলখা ভাগ' নামের একটি সিনেমায় মিলখার চরিত্রে অভিনয় করেছিলেন ফারহান আখতার। কিন্তু, তা বলে এমন ভুল! রেয়াত করেননি নেটিজেনরা। রাজ্যের শিক্ষার মান ও শিশুদের ভবিষ্যত্ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। পাঠ্য বইতে এমন 'মারাত্মক' ভুল কীভাবে হল, জানতে চেয়েছেন কয়েকজন। বিষয়টি সামনে নিয়ে আসার জন্য ফারহানকে ধন্যবাদ জানানোর পাশাপাশি, তামাশা করতেও ছাড়েননি ভিগনেশ শিবকুমার নামের এক ব্যক্তি। ফারহানের উদ্দেশে তিনি লিখেছেন, "এর থেকে ভালোভাবে আপনার কাজের মূল্যায়ন সম্ভব ছিল না"।



সিলেবাস কমিটি অবশ্য সাফ জানিয়েছে, এটি সরকারি বই নয়। তাঁদের প্রকাশনার শতাধিক বইয়ের মধ্যে এই ভুল নেই।


প্রসঙ্গত, এর আগেও দেশের বিভিন্ন প্রান্তে পাঠ্যপুস্তকে নানা রকম ভুল জনসমক্ষে আসার পর প্রবল বিতর্ক বেঁধেছে। বহু ক্ষেত্রেই সেইসব ভুলকে 'রাজনৈতিক অভিসন্ধি' হিসাবে চিহ্নিত করেছেন অভিযোগকারীরা। তবে, ফারহান আখতারের ছবি ছাপার ঘটনার সঙ্গে আপাতত তেমন কোনও রাজনৈতিক অভিযোগ নেই।