নিজস্ব প্রতিবেদন: কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনকারী কৃষকদের সঙ্গে কেন্দ্রের আলোচনায় কোনও সমাধান সূত্রই বেরিয়ে এল না। এনিয়ে ফের বৈঠক হবে আগামী ৩ ডিসেম্বর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর ও রেলমন্ত্রী পীযূষ গোয়েল কৃষকদের আশ্বাস দেন ফসলের ন্যূনতম মূল্য কোনও ভাবেই তুলে নেওয়া হচ্ছে না। পাশাপাশি, কৃষি আইন নিয়ে তৈরি হওয়া সমস্যা সমাধানে একটি কমিটি তৈরি করা হবে।  দুই কেন্দ্রীয় মন্ত্রীর ওই প্রস্তাব সটান ফিয়িয়ে দিয়েছেন কৃষক নেতারা। তাঁদের দাবি, কোনও কমিটি নয়, কৃষি আইন বাতিল করুন। ফলে দিল্লি সীমান্তে উত্তেজনা রয়েই গেল।


আরও পড়ুন-তৃণমূল বুড়োদের দল : দিলীপ, 'উনি গবেট-মাথামোটা', পাল্টা সৌগতর; মুখ খুললেন শুভেন্দু প্রসঙ্গেও



কী হল দিল্লির বিজ্ঞান ভবনে কৃষকদের সঙ্গে কেন্দ্রের বৈঠকে!


সূত্রের খবর, কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমর প্রস্তাব দেন, সমস্যা সমাধানে একটি কমিটি তৈরি করা হবে। কৃষকরা তাঁদের প্রতিনিধির নাম দিন। ওই কমিটিতে থাকবেন কৃষি বিশেষজ্ঞরাও। কেন্দ্রের ওই প্রস্তাব সঙ্গেই সঙ্গেই নাকচ করে দেন কৃষক প্রতিনিধিরা।


ভারতীয় কিষান ইউনিয়ন(একতা গ্রহণ) নেতা রূপ সিং সংবাদমাধ্যমে জানান, কেন্দ্রের কমিটি তৈরির প্রস্তাব আমরা প্রত্যাখান করেছি। আমার চাই কৃষি আইন বাতিল করতে হবে। সরকার আমাদের ওপরে বলপ্রয়োগ করলেও আমরা পিছিয়ে আসব না। প্রতিবাদ আন্দোলন চলবে।



বৈঠক শেষে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমর বলেন, আন্দোলনকারী কৃষকদের সঙ্গে আলোচনা ইতিবাচক হয়েছে। আমরা চাই আন্দোলনকারী কৃষকরা তাদের আন্দোলন তুলে নিন। এনিয়ে ফের বৈঠক হবে আগামী ৩ ডিসেম্বর।


আরও পড়ুন-নবান্নে মুখ্যমন্ত্রী-ত্বহা সিদ্দিকি বৈঠক, একগুচ্ছ দাবিদাওয়া পেশ 


কেন্দ্রের সঙ্গে বৈঠক নিয়ে অল ইন্ডিয়া কিষান ফেডারেশনের নেতা প্রেম সিং ভাঙ্গু বসেন, আজকের আলোচনায় কিছুটা অগ্রগতি হয়েছে।  আগামী ৩ ডিসেম্বর এনিয়ে ফের বৈঠক হবে। সেই বৈঠকে আমরা সরকারকে বুঝিয়ে দেব, কৃষি আইন মোটেই কৃষকদের ভালোর জন্য হয়নি।



বৈঠকে যোগ দিয়েছিলেন কৃষকদের প্রতিনিধি চরণ সিং। তিনি সাংবাদিকদের বলেন, কৃষি আইনের বিরুদ্ধে আমাদের আন্দোলন চলবে। বুলেট নয়তো শান্তিপূর্ণ সমাধান-কোনও কিছু একটা নিয়ে আমরা ফিরব। আমরা এনিয়ে কেন্দ্রের সঙ্গে আরও আলোচনা করব।