নিজস্ব প্রতিবেদন: করোনার দ্বিতীয় ঢেউয়ে লন্ডভন্ড দেশ। এই পরিস্থিতিতে জেলগুলিতে ভিড় কমাতে শনিবার একটি গুরুত্বপূর্ণ নির্দেশ দিল সুপ্রিমকোর্ট। যে নির্দেশে বলা হয়েছে, জেলে ভিড় কমাতে সাত বছরের কম সময়ের সাজাপ্রাপ্তদের এখনই গ্রেফতারি নয়। নির্দেশ মেনে সাত বছরের কম সময়ের সাজাপ্রাপ্তদের মুক্তি দিতে হবে জেল কর্তৃপক্ষকে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নির্দেশে আরও বলা হয়েছে, যে সমস্ত বন্দিরা গত বছর প্য়ারোলে মুক্তি পেয়েছিল, অতিমারি পরিস্থিতিতে তাদের আরও ৯০ দিন জেলের বাইরেই রাখতে হবে।  করোনার প্রথম ঢেউয়ে গত বছরের ২৩ মার্চ, রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে একটি উচ্চপর্যায়ের কমিটি তৈরি করে শীর্ষ আদালত। সেই কমিটিকেই নির্ধারণ করতে বলা হয়, গুরুত্ব অনুযায়ী কোন বন্দিকে জেলের বাইরে রাখা হবে, কাকে নয়। সেই সময় আদালতের মত ছিল, জেলে ভিড় বাড়লে, তা ভারতের মতো দেশের পক্ষে অত্য়ন্ত ক্ষতিকর হতে পারে। শুধু তাই নয়, জেলগুলিকে পরিচ্ছন্ন রাখার ব্য়াপারেও যথেষ্ট গুরুত্ব দেয় শীর্ষ আদালত। জেলের কর্মী থেকে শুরু করে জেলবন্দি প্রত্য়েকের, করোনা পরীক্ষার উপরও জোর দেওয়া হয়।    


আরও পড়ুন: দেশে লাফিয়ে বাড়ছে Covid সংক্রমণ, ৪ রাজ্যের মুখ্যমন্ত্রীকে ফোন উদ্বিগ্ন -Modi-র


শীর্ষ আদালত সূত্রে খবর, ভারতের জেলগুলিতে যে বিপুল সংখ্য়ক বন্দি রয়েছে, করোনার দ্বিতীয় ঢেউয়ে তা অবশ্য়ই চিন্তার। এই পরিস্থিতিতে জেলবন্দি ও জেল কর্মীদের সুরক্ষার কথা মাথায় রেখে,সাত বছরের কম সময়ের সাজাপ্রাপ্তদের এখনই গ্রেফতার না করার নির্দেশ দেওয়া হয়েছে।  জানা গিয়েছে, রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নিয়ে যে উচ্চপর্যায়ের কমিটি তৈরি হয়েছে, সেই কমিটিও মেনে নিয়েছে, গতবারের তুলনায় এবার পরিস্থিতি আরও ভয়াবহ।  


আরও পড়ুন: নমুনা পরীক্ষা বৃদ্ধি করতে মমতাকে চিঠি হর্ষ বর্ধনের