নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তে ভূমিকম্পের (Earthquake) জেরে কেঁপে উঠল ভারতের বিস্তীর্ণ এলাকা। শনিবার সকাল ৯টা ৪৫ মিনিট নাগাদ দিল্লি, জম্মু-কাশ্মীর সহ একাধিক রাজ্যে কম্পন অনুভূত হয়। কম্পনের রেশ আসে নয়ডা পর্যন্ত। সকালে কাশ্মীর, দিল্লি-এনসিআর এবং অন্যান্য এলাকায় ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছে। জম্মু ও কাশ্মীরের উপত্যকা এবং জম্মু বিভাগে ভূমিকম্পের শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তে, রিখটার স্কেলে ৫.৭ মাত্রার, ন্যাশনাল সেন্টার অফ সিসমোলজি জানিয়েছে। জাতীয় ভূমিকম্প কেন্দ্রের তরফে টুইট, সকাল ৯টা ৪৫ নাগাদ আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তে সর্বপ্রথম কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে মাত্রা ছিল ৫.৭। ভূমিকম্পের কেন্দ্র ভূপৃষ্ঠ থেকে ১৮১ কিলোমিটার গভীরে ছিল।



গত জানুয়ারি মাসের ১৮ তারিখে, আফগানিস্তানের হেরাথে একটি বড় ভূমিকম্প হয়। গত নভেম্বরেও কেঁপে উঠেছিল উত্তরবঙ্গের জেলাগুলি।  রিখটার স্কেলে কম্পণের মাত্রা ছিল ৬.১। জানা যাচ্ছে যে ভোর ৫টা ১৫ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের  উৎসস্থল মিজোরামের থেনজল এলাকা থেকে ৭৩ কিমি দক্ষিণ পূর্বে। 


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)