জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত আজ তার বেশ কয়েকজন নাগরিকের স্মার্টফোনে একটি পরীক্ষামূলক ফ্ল্যাশ পাঠিয়ে দেশের জরুরি সতর্কতা ব্যবস্থা পরীক্ষা করেছে। ব্যবহারকারীরা তাদের ফোনে একটি 'জরুরি সতর্কতা: গুরুতর' লেখা ফ্ল্যাশ মেসেজ পান। একই সঙ্গে একটি জোরে বিপ আওয়াজ শুনতে পান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মেসেজে লেখা ছিল, ‘এটি ভারত সরকারের টেলিকমিউনিকেশন বিভাগের সেল ব্রডকাস্টিং সিস্টেমের মাধ্যমে পাঠানো একটি নমুনা পরীক্ষার বার্তা। অনুগ্রহ করে এই বার্তাটি উপেক্ষা করুন কারণ আপনার পক্ষ থেকে কোনও পদক্ষেপের প্রয়োজন নেই। এই বার্তাটি প্যান-ইন্ডিয়া ইমার্জেন্সি অ্যালার্ট সিস্টেমে টেস্ট করার জন্য পাঠানো হয়েছে যা ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি বানিয়েছে। এর লক্ষ্য হল জননিরাপত্তা বাড়ানো এবং জরুরী পরিস্থিতিতে সময়মত সতর্কতা প্রদান করা’।


আরও পড়ুন: Supreme Court Handbook: নিষিদ্ধ হল 'প্রসটিটিউট', 'ইভটিজিং'! সুপ্রিম কোর্টের নয়া নির্দেশিকা...


আজ দুপুর ১.৩৫ মিনিটে অ্যান্ড্রয়েড ফোনে এই বার্তাটি পৌঁছেছে।


আরও পড়ুন: ধর্ষণের চেষ্টায় বাধা, মেরে যুবতীর মাথার খুলি ভাঙলেন কাস্টিং ডিরেক্টর!


মোবাইল অপারেটর এবং সেল ব্রডকাস্ট সিস্টেমের জরুরী সতর্কতা সম্প্রচারের ক্ষমতা এবং কার্যকারিতা মূল্যায়ন করার জন্য বিভিন্ন অঞ্চলে সময়ে সময়ে এই ধরনের পরীক্ষা করা হবে এই কথা টেলিযোগাযোগ বিভাগের সেল ব্রডকাস্টিং সিস্টেম বলেছে।


সরকার ভূমিকম্প, সুনামি এবং আকস্মিক বন্যার মতো দুর্যোগের ক্ষেত্রে আরও ভালভাবে প্রস্তুত হওয়ার জন্য জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে।


ভারতের ফোন ব্যবহারকারীরা ২০ জুলাই একই ধরনের পরীক্ষার সতর্কতা পেয়েছিলেন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)