নিজস্ব প্রতিবেদন: যতটা শোরগোল ফেলে এসেছিল ঠিক ততটাই নিঃশব্দে প্রয়াণের দিকে এগিয়ে চলেছে টাটা ন্যানো। একাধিক জাতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুসারে সম্ভবত ন্যানোর উত্পাদন বন্ধ করে দিতে চলেছে টাটা মোটরস। ফলে বন্ধ হয়ে যাবে গুজরাটের সানন্দে টাটার কারখানাও। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ন্যানোর চাহিদা যে তলানিতে তার প্রমাণ মিলেছে গত কয়েক মাসে তার বিক্রির পরিসংখ্যানেই। চলতি আর্থবর্ষের শুরু থেকেই লাফিয়ে কমেছে ন্যানোর বিক্রি। সঙ্গে উত্পাদনও কমিয়েছে টাটা। গত অগাস্টে দেশে ছড়িয়ে থাকা ৬৩০টি শো-রুম থেকে মাত্র ১৮০টি ন্যানো বিক্রি করতে পেরেছে টাটা মোটরস। গত বছর অগাস্টে যে সংখ্যাটা ছিল ৭১১। সেপ্টেম্বরে সংখ্যাটি কমে দাঁড়ায় ১২৪। অক্টোবরে তার থেকেও অর্ধেকের বেশি কমে সংখ্যাটা দাঁড়ায় ৫৭-য়। এরই মধ্যে দেশজুড়ে টাটা ন্যানোর বুকিং বন্ধ করে দিয়েছেন টাটা মোটরসের ডিলাররা। বর্তমানে সানন্দের কারখানায় মেরে কেটে দিনে মাত্র ২টি ন্যানো গাড়ি তৈরি হচ্ছে বলে সূত্রের খবর।


আরও পড়ুন - ডিম আমিষ না নিরামিষ? এবার জানিয়েই দিলেন বিজ্ঞানীরা


গাড়ি বাজারে গুঞ্জন, প্রথম থেকেই বাধার সম্মুখীন ন্যানো প্রকল্পকে পিছনে ফেলে এগিয়ে যেতে চায় টাটা মোটরস। তাই নতুন অবতারে ন্যানোকে বাজারে আনতে চলেছে তারা। সেজন্য কোয়েমবাত্তুরের জেয়িম অটোমোবাইলসের সঙ্গে গাঁটছড়া বেঁধে ব্যাটারিচালিত গাড়ি লঞ্চ করতে চলেছে টাটা মোটরস। নতুন এই গাড়ির নাম হতে পারে 'নিও'।   


আরও পড়ুন - নারদকাণ্ডে সাড়ে ৫ ঘণ্টা লাগাতার জেরা শোভনের স্ত্রীকে, কী ফাঁস করলেন রত্নাদেবী


দেশের মানুষকে মাত্র ১ লক্ষ টাকায় চার চাকা গাড়ি চড়ার সুযোগ করে দিতে ২০০৯ সালে ন্যানো গাড়ি লঞ্চ করেছিল টাটা মোটরস। সংস্থার সাবেক চেয়ারম্যান রতন টাটার স্বপ্নের এই প্রকল্প নানা বাধা পেরিয়ে বাস্তবের মুখ দেখলেও 'সস্তা গাড়ি'র ছাপ গায়ে লেগে যাওয়ায় তেমন জনপ্রিয়তা পায়নি ন্যানো। শেষ পর্যন্ত তাই অমোঘ পরিণতির মুখোমুখি সাধের লাখ টাকার গাড়ি।