নিজস্ব প্রতিবেদন: দেশে গরিব মানুষদের ঘরের স্বপ্ন পূরণ হবে। তবে তার জন্য অপেক্ষা করতে হবে আরও বছর চারেক। এমনটাই আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শনিবার লখনউয়ে একটি সরকারি অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন প্রধানমন্ত্রী। সরকারের বেশ কয়েকটি প্রকল্পের তিন বছরপূর্তি উপলক্ষে অনুষ্ঠাটির আয়োজন করেছিল উত্তরপ্রদেশ সরকার।


আরও পড়ুন-চিন, চিকাগোর পর এবার দিল্লিতে বাতিল মমতার অনুষ্ঠান


প্রধানমন্ত্রী বলেন, আগামী ২০২২ সালের মধ্যে দেশের প্রত্যেকটি মানুষ নিজস্ব ঘরের মালিক হবেন। ওই লক্ষমাত্রা পূরণ করার জন্য সরকার ইতিমধ্যেই শহর এলাকার জন্য ৫৪ লাখ ও গ্রামীণ এলাকায় ১ কোটি বাড়ি তৈরির প্রকল্প হাতে নিয়েছে। ওই ঘরটি শুধু গরিবদের মাথার ওপরে ছাদই নয় বরং তা গ্রামীণ মহিলাদের ক্ষমতায়নের ক্ষেত্রে বড় ভূমিকা নেবে। কারণ বাড়িটি দেওয়া হবে পরিবারের কোনও মহিলার নামে।


বিগত সরকারের পরিকল্পনার কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, কোনও পরিকল্পনা ছাড়াই বিগত সরকার শহরে ঘর তৈরির অনুমতি দিয়েছে। ফলে শহরগুলি কংক্রিটের জঙ্গলে পরিণত হয়েছে। এখন থেকে আর তা হবে না।


আরও পড়ুন-মমতার হিন্দু ধর্ম ছেড়ে দেওয়া উচিত, মন্তব্য রাজস্থানের মন্ত্রীর


সরকারের প্রকল্পের সুবিধা তৃণমূল প‌র্যায়ে পৌঁছে দেওয়া প্রসঙ্গে মোদী বলেন, দেশে ভবিষ্যত প্রজন্মের জীবন হবে ৫টি ‘ই’ নির্ভর। এগুলি হল ইজ অব লিভিং, এডুকেশন, এমপাওয়ারমেন্ট, ইকোনমি ও এন্টাটেইনমেন্ট।