নিজস্ব প্রতিবেদন : বিস্ফোরক তথ্য দিল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। ২০১৭ অমরনাথ যাত্রায় জঙ্গিহানার সময় ব্যবহৃত হয়েছিল কাশ্মীরের পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)-র প্রাক্তন সাংসদ আইয়াজ আহমেদ মিরের গাড়ি। জম্মু-কাশ্মীর পুলিসের অতিরিক্ত ডিরেক্টর জেনারেলকে রিপোর্ট জমা দিয়েছে এনআইএ। ২০১৭-র ১০ জুলাই বোটেঙ্গোতে তীর্থযাত্রীদের বাসে হানা দিয়েছিল জঙ্গিরা। সেই জঙ্গিহানায় আটজন তীর্থযাত্রী প্রাণ হারান। এনআইএ-র রিপোর্টে জানিয়েছে, সেই জঙ্গিহানায় একবার আইয়াজের গাড়ি ব্যবহার করেছিল জঙ্গিরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  প্রকাশ্যে এল কর্ণাটক কংগ্রেসের অন্তর্দ্বন্দ্ব, বেধড়ক মারধরের অভিযোগ বিধায়ক আনন্দ সিংয়ের


অতীতে আইয়াজের নামে কোনও অপরাধমূলক কাজে জড়িত থাকার রেকর্ড রয়েছে কি না, পুলিসের জানতে চেয়েছে এনআইএ। দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জেলার ওয়াচি থেকে নির্বাচিত হয়েছিল আইয়াজ। এনআইএ জানিয়েছে, সোপিয়ান জেলার এই অংশ বরাবরই জঙ্গিদের সহজ নিশানায় ছিল। বেশ কয়েকবার আইয়াজের এলাকায় জঙ্গিরা গা ঢাকা দিয়েছে বলেও রিপোর্টে জানিয়েছে তারা। যদিও ২০১৭ অমরনাথ যাত্রায় আইয়াজ সরাসরি যুক্ত ছিলেন কি না তা নিয়ে এখনও তথ্য দেয়নি এনআইএ। জঙ্গিরা তাঁর গাড়ি চুরি করে ব্যবহার করেছিল কি না সেটাও খতিয়ে দেখা হচ্ছে।


আরও পড়ুন-  একাত্তরের ইন্দিরার মতোই ক্ষমতায় ফিরবেন মোদী: অরুণ জেটলি


প্রসঙ্গত, গত বছরই আইয়াজের বাড়ি থেকে বেআইনি অস্ত্র উদ্ধার করেছিল পুলিস। সেই ঘটনা এনআইএ-কে নতুন করে ভাবিয়ে তুলছে। গত বছর সেপ্টেম্বরে আইয়াজের বাড়ি থেকে নয়টি বন্দুক উদ্ধার করে পুলিস। যার মধ্যে ছিল পাঁচটি একে-৪৭ রাইফেল, চারটি ইনসাস রাইফেল ও একটি পিস্তল।