ওয়েব ডেস্ক: র‍্যানসমওয়্যারের হাত থেকে বাঁচার উপায় কী? নিয়মিত আপডেট করতে হবে অপারেটিং সিস্টেম। ব্যবহার করতে হবে রেজিস্টার্ড অ্যান্টিভাইরাস। অজানা লিঙ্কে ক্লিক নয়। পর্ন সাইটে ঢুকলেই বিপদ। সফটওয়্যার আপডেট করেই ব্যাঙ্কগুলিকে ATM খোলার নির্দেশ RBI-এর। দু-একদিন বিঘ্নিত হতে পারে ATM পরিষেবা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দুনিয়া কাঁপানো র‍্যানসমওয়্যারের প্রকোপে ইতিমধ্যে অকেজো প্রায় ১ লক্ষ কম্পিউটার। ইউরোপ, লাতিন আমেরিকা থেকে এশিয়া। র‍্যানসমওয়্যারের আতঙ্কে থরহরি কম্প গোটা দুনিয়া। আক্রান্ত ভারতও। স্বাস্থ্য থেকে শিক্ষা, বিদ্যুত্‍ থেকে পুলিস। বিভিন্ন দেশের সরকারি পরিষেবা হ্যাকার নিশানায়। র‍্যানসমওয়্যার ওয়ানাক্রাইয়ের হানায় আক্রান্ত ভারত সহ গোটা বিশ্বের প্রায় ১৫০টি দেশ। অকেজো প্রায় ১ লক্ষ কম্পিউটার। 


বাঁচার উপায় কী?


রেজিস্টার্ড অ্যান্টি ভাইরাস ব্যবহার। 
বদলাতে হবে উইন্ডোজ এক্স পি অপারেটিং সিস্টেম। 
আপগ্রেড করতে হবে অপারেটিং সিস্টেম।   


হংকংয়ের একদল গবেষকের দাবি, KILL SWITCH-এর মাধ্যমে এই ব্যাপক সাইবার হানা মোকাবিলা করা সম্ভব। @ম্যালওয়্যারটেকব্লগ হিসেবে টুইট করে গবেষকরা লিখেছেন, রেজিস্টার্ড হয়নি এমন একটি ডোমেনের ভরসায় এই কাজ করেছিল হ্যাকাররা। সেই ডোমেন দিয়ে রেজিস্টার করা মাত্রই র‍্যানসমওয়্যারকে আটকে ফেলা গেছে বলে দাবি গবেষকদের। যদি ইতিমধ্যেই কোনও সিস্টেম আক্রান্ত হয়ে থাকে, তা হলে এই উপায় ব্যবহার করেও কোনও লাভ হবে না। 


সাবধান থাকতে তাই কোনও সিস্টেম যত তাড়াতাড়ি সম্ভব আপডেট করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। প্রত্যেক কম্পিউটার ও মোবাইল সিস্টেমে রেজিস্টার্ড অ্যান্টিভাইরাস ব্যবহার করতেই হবে। বিশেষজ্ঞদের পরামর্শ, উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেম বদলে ফেললে বিপদের আশঙ্কা কম। কোনও অজানা লিঙ্কে ক্লিক করা যাবে না। কোনও পর্নোগ্রাফি সাইটে ঢুকতে নিষেধ করছেন সাইবার বিশেষজ্ঞরা।


বিশেষজ্ঞরা বলছেন, ভয়ঙ্কর এই হ্যাকার হানার পিছনে কোনও রাষ্ট্রের হাত থাকতে পারে। ভার্চুয়াল পেমেন্ট সিস্টেম বিটকয়েনের মাধ্যমে মুক্তিপণ দিলে তবেই ফিরে পাওয়া যাচ্ছে হ্যাক হওয়া ডেটা। হ্যাকাররা টাকা দাবি করছে বলা হলেও কাদের হাতে টাকা পৌছচ্ছে, তাও পরিষ্কার নয়। কোনও জঙ্গিগোষ্ঠীর হাতে পৌছে যাচ্ছে না তো এই বিপুল পরিমাণ টাকা?


এখনও কোনও ব্যাঙ্ক সিস্টেম আক্রান্ত নয়। যদি জঙ্গিগোষ্ঠীই এর পিছনে থেকে থাকে, তাহলে সেই সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তাই সতর্ক বিশেষজ্ঞরা। ব্যাঙ্কগুলিকে অবিলম্বে ATM-এর সফটওয়্যার আপডেট করার নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এর ফলে দু-একদিন ব্যাহত হতে পারে ATM পরিষেবা। দেশের প্রায় ২ লক্ষ ২৫ হাজার ATM-এর মধ্যে ৬০ শতাংশেরও বেশি ATM মেশিনে পুরনো উইন্ডোজ সফটওয়্যার ইনস্টল করা রয়েছে। তাই এখানে র‍্যানসমওয়্যার হানা হতে পারে এই আশঙ্কায় ATM বন্ধ করে অবিলম্বে অফয়ওয়্যার আপডেট করার নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। হ্যাকার হানায় আতঙ্ক বাড়ছে। সতর্ক ভারত।