নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেড ইন ইন্ডিয়া’ উদ্যোগের জন্য সুখবর। শীঘ্রই ভারতে তৈরি যন্ত্রাংশ ব্যবহার করে আকাশ দাপাবে মার্কিন ফাইটার জেট এফ-১৬। এমনটাই জানাল এফ-১৬ এর নির্মাতা সংস্থা লকহিড মার্টিন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সর্বাধিক ভোট পেয়ে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলের আসন জয় ভারতের 


লকিহড মার্টিন জানিয়েছে ভারত তৈরি এফ-১৬ ফাইটার জেটের যন্ত্রাংশকে যদি মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়পত্র দেয় তাহলে আগামী ৩ বছরের মধ্যে তা ব্যবহার করা হবে ওই যুদ্ধবিমানে।


লকহিডের সিইও ফিল শ পিটিআইকে জানিয়েছেন, আগামী ২-৩ বছরের মধ্যে ভারতেই তৈরি হবে এফ-১৬ যুদ্ধবিমান। ওইসব বিমান তৈরি করবে লকহিডের সহযোগি সংস্থা। তবে তা মার্কিন যুক্তরাষ্ট্রের ছাড়পত্র পেতে হবে।


বিমানে কোন ধরনের যন্ত্রাংশ ব্যবহার করা হবে তা পরীক্ষা করে ছাড়পত্র দেয় মার্কিন সংস্থা ডিসিএমএ। ট্রাম্প প্রশাসনের এই সংস্থাটিকে নিয়ন্ত্রণ করে মার্কিন প্রতিরক্ষা দফতর।


আরও পড়ুন-হ্যাকার হানায় মুম্বইয়ের ব্যাঙ্ক থেকে উধাও ১৪৩ কোটি টাকা!


ভারতে লকহিড মার্টিনের সহযোগি সংস্থা হল টাটা অ্যাডভান্স সিস্টেম লিমিটেড। গত সেপ্টেম্বর মাসে লকহিডের সঙ্গে চুক্তি হয় টাটার। গোটা প্রক্রিয়াটি বেশ সময় সাপেক্ষ। তাই কাজ শুরু করতে দেরি হচ্ছে বলে জানিয়েছেন ফিল শ। ভারতে কি এফ-১৬ বিমান তৈরি হবে! ফিল জানিয়েছেন, গোটা বিষয়টাই ভারতের ব্যাপার। তারাই ঠিক করবে ভারতে ওই বিমান তৈরি হবে কিনা।