নিজস্ব প্রতিবেদন: দিল্লিতে কৃষক আন্দোলনে এসে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে কয়েকজন কৃষকের। এবার একেবারে অন্য ঘটনা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কৃষি আইনের ফলে কৃষকদের 'দুর্দশা' ও কষ্ট সহ্য করতে না পেরে নিজেকে গুলি করলেন হরিয়ানার কারনালের এক গুরুদ্বারের পুরোহিত বা গ্রন্থি(Sikh Priest)। বুধবার দিল্লির সিংঘু সীমান্তে(Singhu Border)নিজেকে গুলি করেন সন্ত রাম সিং নামে ওই শিখ পুরোহিত।


আরও পড়ুন-'TMC উঠে যাবে, ও দল আর থাকবে না': Adhir



এদিন হরিয়ানার কারনালের সিংরা গুরুদ্বার থেকে আন্দোলনরত কৃষকদের  কম্বল বিতরণ করতে এসেছিলেন রাম সিং। একটি গাড়িতে বসে তিনি তা বিলিও করেন। তারপর আচমকাই রিভালবার বের করে নিজেকে গুলি করে দেন। দিল্লির কৃষক আন্দোলেন এই প্রথম কেউ কৃষকদের দাবির সমর্থনে আত্মঘাতী হলেন।


এক সুইসাইড নোটে তিনি লিখে গিয়েছেন, 'কৃষকদের এই লড়াই আর সহ্য করতে পারছি না। ওরা রাস্তায় বসে রয়েছে। ওদের এই যন্ত্রণা-কষ্ট দেখাও পাপ। এদের দেখেও সরকার এদের প্রতি ন্যায় বিচার করছে না! বহু মানুষ বিভিন্ন ভাবে প্রতিবাদ করেছে। কেউ তাঁদের খেতাব ফিরিয়ে দিয়েছেন। আজ এইসব কৃষকদের স্বার্থেই আমি আত্মঘাতী হলাম। এই আত্মহত্যা সরকারের অন্যায়ের বিরুদ্ধে আমার প্রতিবাদ।'


আরও পড়ুন-'দলে এলে স্বাগত জানাব', প্রতিক্রিয়া Dilip-র, বাংলার গণ আন্দোলনের পক্ষে বড় সিদ্ধান্ত: Mukul



এই ঘটনা নিয়ে সরব হয়েছেন শিরোমনি অকালি দল প্রধান সুখবীর সিং বাদল। কৃষক আন্দোলনে এসে আত্মঘাতী হয়েছেন সন্ত বাবা রাম সিং। এটা শুনে মন খুব কষ্ট হচ্ছে। সন্তজির ত্যাগ বিফলে যাবে না। কেন্দ্রের কাছে আবেদন ৩ কৃষি আইন প্রত্যাহার করা হোক।


এনিয়ে রাহুল গান্ধী টুইট করেছেন, দিল্লি সীমান্তের একাধিক জায়গায় কৃষকরা বিক্ষোভ দেখাচ্ছেন। সুপ্রিম কোর্টও ইঙ্গিত দিয়েছে কমিটি গঠন করে সমস্যার সমাধান করা হোক। জেদ ছেড়ে কৃষি আইন বাতিল করা হোক।