নিজস্ব প্রতিবেদন: কৃষক বিক্ষোভ নিয়ে কেন্দ্রের ওপর সাঁড়াশিচাপ তৈরি করল কংগ্রেস। বৃহস্পতিবার কৃষিবিল প্রত্যাহারের দাবিতে দিল্লিতে কংগ্রেস এক পদযাত্রার আয়োজন করল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঠিক ছিল, ২০০০ কৃষকের স্বাক্ষর সম্বলিত একটি Memorandum রাষ্ট্রপতির কাছে জমা দেওয়া হবে। এ জন্য রাষ্ট্রপতির কাছে আগে থেকে সময়ও নেওয়া ছিল। ঠিক ছিল কংগ্রেস নেতানেত্রীরা বিজয় চক থেকে রাষ্ট্রপতি ভবন অভিযান করবেন।


কিন্তু ২৬ আকবর রোডের বাইরেই ১৪৪ ধারা জারি করা হয়। ফলে পদযাত্রা বিজয় চকে পৌঁছতেই পারে না। প্রিয়াঙ্কা গান্ধী এর মধ্যেও এগিয়ে যেতে গেলে পুলিস প্রাথমিক ভাবে তাঁকে আটকায় এবং পরে তাঁকে নিজেদের কাস্টডিতে নেয়। 


এরপর রাহুল, গুলাম নবি আজাদ, অধীররঞ্জন রায় পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী রাষ্ট্রপতি ভবনে যান এবং Memorandum জমা দেন। তবে তাঁদের সঙ্গে কোনও দল যেতে পারেনি। 


Also Read: নয়া ৩ Farm Laws প্রত্যাহার করুন, রক্তে লেখা চিঠি প্রধানমন্ত্রীকে পাঠালেন কৃষকরা


২৫ ডিসেম্বর কৃষক আন্দোলনের একমাস পূর্ণ হবে। তার আগে বৃহস্পতিবার, ২৯তম দিনে পদযাত্রা থেকে প্রিয়াঙ্কাকে পুলিসের এই আটক করার ঘটনাকে সমালোচনা করে রাহুল বলেন, দেশে কোনও গণতন্ত্র নেই। হয়তো কল্পনায় তা থাকতে পারে, কিন্তু বাস্তবে নেই। 


বৃহস্পতিবার একটা খবরে প্রকাশ, দিল্লির এক কোম্পানি মধ্যপ্রদেশের চাষিদের থেকে ধান কিনতে অস্বীকার করেছে। খবরটি উদ্ধৃত করে বৃহস্পতিবার রাহুল গান্ধী সাংবাদিকদের বলেন, ঠিক এই জন্যেই কৃষকেরা আন্দোলন করছেন। রাহুল বলেন, কৃষিবিল প্রত্যাহার না করা হলে বাড়ি ফিরে যাবেন না আন্দোলনরত কৃষকেরা। কেন্দ্রের কৃষিবিরোধী মনোভাবের বিরুদ্ধে কৃষকদের এই আন্দোলনকে 'সত্যাগ্রহ' বলেন রাহুল। কৃষকদের তিনি 'অন্নদাতা' বলেও উল্লেখ করেন।


Also Read: মমতাকে তাঁদের আন্দোলনে পাশে চাইছেন কৃষকেরা