নিজস্ব প্রতিবেদন: করোনার প্রথম ঢেউ কাটিয়ে ওঠার আগেই দ্বিতীয় ধাক্কা। সেই পরিস্থিতি সামাল দিতে স্বাস্থ্য সহ অন্যান্য শিল্পক্ষেত্রে বিপুল টাকা ঋণ দেওয়ার কথা ঘোষণা করল কেন্দ্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সোমবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেন, করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশের অধিকাংশ শিল্পক্ষেত্রে বিরাট আঘাত এসে পড়েছে। পরিস্থিতি মোকাবিলায় ওইসব সেক্টরকে ১.১ লাখ কোটি টাকার একটি লোন গ্যারান্টি স্কিমের ব্যবস্থা করা হচ্ছে। স্বাস্থ্যক্ষেত্রে কাজ করছে এমন শিল্পক্ষেত্রে দেওয়া হবে সর্বোচ্চ ১০০ কোটি টাকা। এর জন্য সুদ দিতে হবে মাত্র ৭.৯৫ শতাংশ।


আরও পড়ুন-ভুয়ো ভ্যাকসিন ইস্যুতে পথে বামেরা, KMC-স্বাস্থ্যভবনের সামনে জোড়া বিক্ষোভ



দেশের শিল্প সংস্থাগুলিকে টেনে তুলতে আরও কিছু পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করেছেন নির্মলা। এর মধ্যে রয়েছে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ২৫ লাখ শিল্প সংস্থাকে সর্বোচ্চ ১.২৫ লাখ টাকা ঋণ দেওয়া হবে। ট্রাভেল এজেন্সিগুলিকেও ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। 


উল্লেখ্য, গত বছর করোনা শুরু হওয়ার পরই দেশের শিল্প সংস্থাগুলো যাতে ঘুরে দাঁড়াতে পারে তার জন্য ২১ লাখ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিল কেন্দ্র। তার পর এবারও এই পদক্ষেপ নিল কেন্দ্র।


আরও পড়ুন-তীব্র শ্বাসকষ্ট নিয়ে SSKM-এ ভর্তি Kabir Suman


এদিন নির্মলা সীতারামন(Nirmala Sitharaman) ঘোষণা করেন, দেশে এই মুহূর্তে স্বাস্থ্যক্ষেত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ করে চলেছে। তাই তাদের কথা মাথায় রেখে হেলথ সেক্টরে দেওয়া হবে ৫০,০০০ কোটি টাকা ঋণ।  স্বাস্থ্য ছাড়া অন্যান্য ক্ষেত্রে ঋণের জন্য সুদ দিতে হবে ৮.২৫ শতাংশ। 


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)