নিজস্ব প্রতিবেদন: আরব সাগরে ঘূর্ণিঝড়ের Tauktae এর দাপটে ডুবে যাওয়া P-305 বার্জের ক্যাপ্টেনের বিরুদ্ধে এবার FIR দায়ের হল। 'অসাবধানতার কারণেই মৃত্যু হয়েছে' এই অভিযোগে  শুক্রবার মুম্বই পুলিস FIR দায়ের করে। ২৬১ জন মানুষকে নিয়ে কেন ঘূর্ণিঝড়ের পূর্বাভাস সত্ত্বেও মুম্বই উপকূল ছেড়ে ৭০ কিমি দূরে গিয়েছিল জাহাজটি? সে প্রশ্নই উঠছিল বারবার। তদন্তের জন্য গঠিত হয় উচ্চ-পর্যায়ের কমিটিও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই অবস্থায় ডুবন্ত বার্জ থেকে বেঁচে ফেরা চিফ ইঞ্জিনিয়ার রহমান শেখ শোনান সেই বিভীষিকাময় দিনের কথা। 'ঘূর্ণিঝড়ের পূর্বাভাস আমরা সপ্তাহখানেক আগেই পেয়ে যাই। অনেক নৌকা, জাহাজ ফিরে যেতে থাকে তীরের দিকে। আমি তখন ক্যাপটেন বলবিন্দর সিংকে বলি, আমাদেরও উচিত ফিরে যাওয়া। কিন্তু সে আমায় বলেন, ঝড়ের গতিবেগ বেশি হবে না। খুব বেশি হলেও ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝড় বয়ে যাবে। ফেরার দরকার নেই। ১ থেকে ২ ঘণ্টার মধ্যেই ঝড় থেমে যাবে। কিন্তু ঝড়ের গতিবেগ ছিল প্রতি ঘণ্টায় ১০০ কিলোমটারেরও বেশি। ঝড়ের দাপটে ৫ টি নোঙর ছিঁড়ে যায়। নিয়ন্ত্রণ হারিয়ে মাঝসমুদ্রে জলের মধ্যে এদিকে থেকে ওদিক হতে থাকে বার্জ। গর্ত হয়ে যায় তলায়। ক্রমশ জল ঢুকে ডুবতে শুরু করে বার্জ ।'


আরও পড়ুন: "ক্যাপটেন ঘূর্ণিঝড় Tauktae-র পূর্বাভাসকে গুরুত্ব দেয়নি, ফুটো ছিল life rafts"


রহমানের এই বয়ানের ভিত্তিতেই এফআইআর দায়ের করে মুম্বই পুলিস (Mumbai Police)। অভিযোগ, পূর্বাভাস সত্ত্বেও তা মানেননি জাহাজের ক্যাপ্টেন। জাহাজ ডুবে যাওয়ার পিছনে সম্পূর্ণ দায় তাঁরই। গোটাটাই চূড়ান্ত গাফিলতি ও উদাসীনতার জন্যে। 


আরও পড়ুন: সমুদ্র শান্ত হতেই উদ্ধার ৩৭ মৃতদেহ, নিখোঁজ ৫০, ভয়াবহতার কথা জানালেন ক্রু সদস্যরা