ওয়েব ডেস্ক: প্রথমবার ৪০,০০০ কোটি ডলার পার করল ভারতে বৈদেশিক মুদ্রাভাণ্ডার। আরবিআই-এর তথ্য অনু‌যায়ী, গত ৮ সেপ্টেম্বর বৈদেশিক মুদ্রার ভাণ্ডার পৌঁছেছে ৪০,০০০ কোটি ডলারে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এক দশক ধরে বৈদেশিক মুদ্রার ভাণ্ডার বাড়ানোর চেষ্টা করছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ২০০৭  সালের এপ্রিলে আরবিআই-এর হাতে ছিল ২০,০০০ কোটি  বৈদেশিক মুদ্রা। মাত্র ১১ মাস পর ২০০৮ সালের এপ্রিলে তা পৌঁছয় ৩০০ বিলিয়ন ডলারে।


মার্কিন ডলার, ইরো, পাউন্ট স্টারলিং ও ইয়েন সঞ্চয় করে রাখে রিজার্ভ ব্যাঙ্ক। আরবিআই সোনাও জমিয়ে রাখে। এখন ২,০০০ কোটি ডলারের সোনা সঞ্চিত রয়েছে। বৈদেশিক মুদ্রা সঞ্চয়ে গোটা বিশ্বে সুইৎজারল্যান্ড ও চিনের পরই স্থান ভারতের। চলতি বছরে ভারতীয় শেয়ার ও ঋণপত্রে ২৭ বিলিয়ন ডলারের বিদেশি বিনিয়োগ এসেছে। পাশাপাশি ডলারের মূল্যহ্রাসের সুবিধা পেয়েছে আরবিআই। 


চলতি বছরের মার্চ প‌র্যন্ত ভারতের বিদেশি ঋণ ১,৩০০ কোটি ডলার অর্থাৎ ২.৭ শতাংশ কমে হয়েছে ৪৭,১০০ কোটি ডলার। এর কারণ প্রবাসী ভারতীয়রা বাণিজ্যিক ঋণ নেওয়া কমিয়ে দিয়েছেন। দেশিয় উত্পাদন ও বিদেশি ঋণের অনুপাত কমে হয়েছে ২০.২ শতাংশ। ২০১৬ সালের মার্চে তা ছিল ২৩.৫ শতাংশ। ২০১৬-১৭ অর্থবর্ষের শেষে বিদেশি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৩৮,৩০০ কোটি ডলার। ‌যা ২০১৫-১৬ অর্থবর্ষের নিরিখে ৪.৪ শতাংশ কম।  


আরও পড়ুন, ডিবিটি প্রকল্প চালুর ফলে ৫৭,০০০ কোটি টাকা বাঁচিয়েছে সরকার, জানালেন রবিশঙ্কর প্রসাদ