ওয়েব ডেস্ক: ধরুন সকাল ১০.০৫। শ্যামবাজার মোড় থেকে জ্যামে আটক সেন্ট্রাল অ্যাভিনিউ। আপনি চড়ে বসলেন অটো রিক্সায়। আর উড়তে উড়তে পৌঁছে গেলেন বিবাদী বাগে! শুনতে কল্পবিজ্ঞানের মতো লাগলেও এমনটা বাস্তব হতে আর বেশি দেরি নেই। অন্তত কেন্দ্রীয় মন্ত্রীর কথা সত্যি হলে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতে আসতে পারে উড়ুক্কু রিক্সা। এমনটাই জানালেন অসামরিক বিমান পরিবহণ প্রতিমন্ত্রী জয়ন্ত সিনহা। তবে কত দিনের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়িত হবে তা নিয়ে নির্দিষ্ট কিছু জানাননি তিনি।


ইতিমধ্যে আরব আমিরশাহিতে চলতে শুরু করেছে উড়ুক্কু রিক্সা। ব্যাটারিচালিত এই বাহনে চড়তে পারেন মাত্র একজন। প্রয়োজন হয় না চালকেরও। কম্পিউটার স্ক্রিনে ফুটে ওঠা ম্যাপ ছুঁয়ে গন্তব্য চিহ্নিত করলেই গন্তব্যে পৌঁছে দেয় স্বচালিত এই আকাশযান। এবার সেই যান চালানোর পরিকল্পনা ভারত সরকার। 


আরও পড়ুন - ক্যারাবিয়ান সাগরে ৭.৬ তীব্রতার ভূমিকম্প


জয়ন্তবাবু বলেন, ভারতে শিগগিরি চলতে পারে 'এয়ার রিক্সা'। ড্রোন প্রযুক্তিতে তৈরি এই যানে দেশে পরিবহনের বহু সমস্যার সমাধান করবে। পরিষেবাকে আইনানুগ করতে খসড়া প্রস্তাব তৈরির কাজ শুরু করেছে কেন্দ্রীয় সরকার।  


মন্ত্রী মশাইয়ের দাবি, সমীক্ষায় দেখা গিয়েছে বিমান ও অটো রিক্সার ভাড়া প্রায় সমান। কেন বিমানের ভাড়া এত বেশি তাও বুঝিয়ে বলেন তিনি। শহরের রাস্তায় প্রতি কিলোমিটার যাত্রার জন্য ৪ টাকা ভাড়া গুনতে হয়। বিমানে এক কিলোমিটার যেতেও একই ভাড়া দিতে হয়। তবে বিমান কয়েক হাজার কিলোমিটার পাড়ি দেয় বলে ভাড়া বেশি মনে হয়।