নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা করলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সম্প্রতি তাঁর এক সাক্ষাৎকারে তিনি মোদীর পরিশ্রম করার ক্ষমতা, লক্ষ্য সম্পর্কে স্পষ্ট ধারনা সহ একাধিক দিক নিয়ে মন্তব্য করেছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি প্রকাশিত হয়েছে প্রণব মুখোপাধ্যায়ের বই ‘কোয়ালিশন ইয়ার্স: ১৯৯৬-২০১২’। বইটিতে তাঁর রাজনৈতিক জীবনের বহু অজানা তথ্য প্রকাশিত হয়েছে। ইতিমধ্যেই তাঁর ওই বইটি সংবাদ মাধ্যমে আলোচনার বিষয়ও হয়ে উঠেছে। একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে নরেন্দ্র মোদী সম্পর্কে বলতে গিয়ে প্রণববাবু মোদী সম্পর্কে বহু কথা বলেন।


নরেন্দ্র মোদী প্রসঙ্গে বলতে গিয়ে প্রণব মুখোপাধ্যায় বলেন, কঠিন পরিশ্রম করার বিরল ক্ষমতা রয়েছে ওঁর। কোনও লক্ষ্য একবার স্থির করে ফেললে সেদিকেই এগিয়ে ‌যান বর্তমান প্রধানমন্ত্রী।


প্রধানমন্ত্রী সম্পর্কে প্রাক্তন রাষ্ট্রপতির আরও অভিমত হল, নিজের লক্ষ্য সম্পর্কে ওঁর একটা স্পষ্ট ধারনা রয়েছে। উনি জানানে উনি কী চান। সেই লক্ষ্যেই এগিয়ে ‌যান। এর জন্য ‌যতটা পরিশ্রম করা প্রয়োজন তা করেন।


আরও পড়ুন-সুখবর! ধনতেরাসে ৩০,০০০-এর নিচেই থাকছে সোনার দাম


রাজ্যের একজন মুখ্যমন্ত্রী থেকে একেবারে দেশের প্রধানমন্ত্রী হয়ে ‌যাওয়া নরেন্দ্র মোদীর পক্ষে সহজ ছিল না। সে কথাও টেনে এনেছেন প্রণববাবু। তিনি বলেন, সবার মনে রাখা উচিত প্রধানমন্ত্রী হওয়ার আগে একবারও  সাংসদ প‌র্যন্ত হননি উনি। একেবারে রাজ্যে থেকে উঠে এসে দেশের প্রধানমন্ত্রী হয়ে ‌যাওয়া কোনও সহজ ব্যাপার ছিল না।


রাষ্ট্রপতি হিসেবে প্রণব মুখোপাধ্যায়ের শপথ গ্রহণ অনুষ্ঠানে সার্ক দেশগুলির প্রধানদের আমন্ত্রণ করাকে অভিনব প্রয়াস বলে মনে করেন প্রাক্তন রাষ্ট্রপতি। তাঁর দাবি, ওই আমন্ত্রণেই বোঝা ‌যায় প্রতিবেশীদের সঙ্গে তার কতটা সুসম্পর্ক ছিল।


আরও পড়ুন-নানান আদর্শ ও ব্যাক্তিত্বের সংযুক্তির মঞ্চই হল কংগ্রেস: প্রণব মুখোপাধ্যায়