জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবছর প্রজাতন্ত্র দিবসের বিশেষ অতিথি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আসছেন আজ, বৃহস্পতিবারই। জয়পুর ঘুরে বৈঠক ভারতের প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে। রাতে দিল্লি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Ram Lalla Daily Routine: কখন ঘুম থেকে ওঠেন? কী খান ব্রেকফাস্টে? জেনে নিন, রামলালার ডেইলি রুটিন...


এবার ভারত ৭৫ তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করছে ভারত। সেই উপলক্ষ্য়ে ভারতের প্রধানমন্ত্রী এবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে ভারতের প্রধান অতিথির আসন অলংকৃত করার অনুরোধ জানিয়েছিলেন। মোদীর সেই অনুরোধ রেখেছেন ম্যাক্রোঁ। তিনি আসছেন ভারতে। এবং, আজ, বৃহস্পতিবারই তাঁর এদেশে আসার কথা। 


জানা গিয়েছে, ফরাসি প্রেসিডেন্ট রাজস্থানের জয়পুরে নামবেন। সেখানেই মোদীর সঙ্গে তাঁর সাক্ষাৎ হবে তাঁর। হেরিটজ ট্যুরের উপলক্ষ্যে মোদী জয়পুরেই আছেন, সেখানে তাঁর রোড শো'ও আছে।


একেবারে শেষ মুহূর্তে ম্যাক্রোঁ ভারতের এই আমন্ত্রণ গ্রহণ করেছেন বলে শোনা গিয়েছে। ভারতের এই বিশেষ দিনটির আমন্ত্রণ আন্তর্জাতিক দুনিয়ার কাছে খুবই গুরুত্বপূর্ণ। কোনও দেশের দিক থেকে ভারতের এই আমন্ত্রণগ্রহণ মানে, বাকি বিশ্বকে এই বার্তা দেওয়া যে, তারা ভারতের বন্ধু। আর অন্য দেশের সঙ্গে পারস্পরিক বন্ধুত্বের এই বার্তা বাকি আন্তর্জাতিক দুনিয়াকে দেওয়াটা ভারতের বৈদেশিক নীতিরও খুব গুরুত্বপূর্ণ অঙ্গ। 


রইল ইমানুয়েল ম্যাক্রোঁর সফরসূচি:


দুপুর ২টো ৩০ মিনিট: জয়পুর এয়ারপোর্টে নামছেন


বিকেল ৩টে ১৫ মিনিট: আমের দুর্গ ভ্রমণ


সন্ধে ৫টা ৩০ মিনিট: যন্তর মন্তর 


সন্ধে ৬টা: যন্তর মন্তরে শোভা যাত্রা


সন্ধে ৬টা ১৫ মিনিট: হাওয়া মহল 


সন্ধে ৭টা ১৫ মিনিট: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সহ্গে বৈঠক


রাত ৮টা ৫০ মিনিট: দিল্লি যাত্রা


রাত ৯টা ৪০ মিনিট: দিল্লিতে পৌঁছনো


আরও পড়ুন: Ram Lalla Idol's Explanations: রামলালার বিগ্রহের পরিচয় প্রকাশ করল রামমন্দির! জেনে নিন, আশ্চর্য এ মূর্তির বৈশিষ্ট্য...


এবার ভারতে আসা নিয়ে ইতিহাস গড়ে ফেলল ফ্রান্স। কেননা, এবার ভারতে ম্যাক্রোঁর আসার সঙ্গে সঙ্গে প্রজাতন্ত্র দিবস উদযাপনে প্রধান অতিথিদেশ হিসেবে মোট ছ'বার ভারতে আসার রেকর্ড গড়ে ফেলল ফ্রান্স।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)