Ram Lalla Daily Routine: কখন ঘুম থেকে ওঠেন? কী খান ব্রেকফাস্টে? জেনে নিন, রামলালার ডেইলি রুটিন...

Ram Lalla Daily Routine: কখন ঘুম থেকে ওঠেন রামলালা? তাঁর মঙ্গল-আরতি ক'টার সময়ে হয়? কী খান প্রাতরাশে? দর্শন দেন কখন থেকে? এই সব প্রশ্নের উত্তর জানতেই এখন আগ্রহ দেশজুড়ে।

Updated By: Jan 24, 2024, 07:25 PM IST
Ram Lalla Daily Routine: কখন ঘুম থেকে ওঠেন? কী খান ব্রেকফাস্টে? জেনে নিন, রামলালার ডেইলি রুটিন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রাণপ্রতিষ্ঠা তো হয়ে গিয়েছে, একদিন বন্ধ থাকার পরে শুরু হয়ে গিয়েছে রামলালার দর্শনও। কিন্তু রামলালার ডেইলি রুটিন কী? কখন তিনি ঘুম থেকে ওঠেন? কী খান প্রাতরাশে? তাঁর মঙ্গল-আরতি ক'টার সময়ে হয়? তিনি দর্শন দেন কখন থেকে? এখন এই সব প্রশ্নের উত্তর জানতেই আগ্রহ দেশজুড়ে। আগামী দিনগুলিতে কী ভাবে রামমন্দিরে চলবে রামের পুজো-উপাসনা-ভোগ-রাগ?

আরও পড়ুন: West Bengal Weather Update: বৃহস্পতিবার বৃষ্টিতে ভাসবে কলকাতা-সহ বাকি রাজ্য? শীত কি আর ফিরবে না?

রামোপসনা সম্বন্ধে আাপতত কিছু তথ্য জানা গিয়েছে। তা হল-- প্রতিদিন ভোর চারটেয় উঠবেন রামলালা। এর অর্থ, ভোর চারটেয় খুলে যাবে রামলালার মন্দির। তবে আনুষ্ঠানিক ভাবে ঘুম থেকে ওঠার জন্য অন্তত আরও ১ ঘণ্টা থেকে তাঁর প্রস্তুতি চলবে। মানে, রাত তিনটে থেকে। এরপর তো গর্ভগৃহ ধোয়ামোছা পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ হবে। এর পর রামলালার শ্রীযন্ত্রকে মন্ত্রোচ্চারণ করে জাগরিত করা হবে। এসবের পরে হবে মঙ্গল-আরতি। সাড়ে চারটে থেকে পাঁচটার মধ্যে এই আরতি সমাধা হবে।

রামলালার দর্শন শুরু হবে সকাল ৮ টা থেকে। দর্শন চলবে বেলা ১টা পর্যন্ত। এর পরে হবে রামলালার মধ্যাহ্নভোজ। বেলা ১টা থেকে ৩টে পর্যন্ত রামলালার দর্শন বন্ধ থাকবে। ফের দর্শন শুরু হবে ৩ টের পরে, চলবে রাত ১০টা পর্যন্ত। তবে এর মধ্যে আছে সন্ধ্যারতি, সন্ধে ৭টার সময়ে। এ সময়ে রামলালাকে প্রতি ঘণ্টায় দেওয়া হবে দুধ ও ফল। 

সারাদিনে মোট পাঁচবার রামের আরতি হবে। সপ্তাহের কোন দিন রামলালা কোন রঙের পোশাক পরবেন, তা-ও ঠিক করা থাকবে। সময়মতো তা বদলে দেওয়া হবে। কবে কোন রঙের পোশাক? জানা গিয়েছে তা-ও। যেমন, সাধারণ ভাবে সাদা রঙের পোশাকই পরিহিত থাকবেন রামলালা। তবে বিশেষ উপলক্ষ্যে বিশেষ রঙের পোশাক-- সোমবার হলুদ, মঙ্গলবার লাল, বুধবার সবুজ, বৃহস্পতিবার হলুদ, শুক্রবার হয় হালকা হলুদ নয়তো ক্রিম রঙের পোশাক, শনিবার নীল এবং রবিবার গোলাপি।         

গত সোমবার, ২২ জানুয়ারি রাম মন্দিরের (Ram Temple) উদ্বোধন হয়ে গিয়েছে। ওই দিনই হয়েছে রামলালার (Ram Lalla Murti) প্রাণপ্রতিষ্ঠাও। তবে তার আগেই প্রকাশ্যে এসেছিল রামলালার মূর্তির ছবি। রামলালার যে ছবি প্রাথমিক ভাবে সামনে এসেছিল তাতে দেখা গিয়েছিল, বিগ্রহের মুখ ও হাত হলুদ রঙের কাপড়ে ঢাকা, শরীর সাদা রঙের কাপড়ে ঢাকা। সন্ধের দিকে রামলালার অনাবৃত মূর্তির ছবিই ভাইরাল হয়। কিন্তু প্রাণপ্রতিষ্ঠার আগে কীভাবে মূর্তির চোখ অনাবৃত হতে পারে, তা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছিলেন খোদ শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্রের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস।

আরও পড়ুন: Ram Lalla Idol's Explanations: রামলালার বিগ্রহের পরিচয় প্রকাশ করল রামমন্দির! জেনে নিন, আশ্চর্য এ মূর্তির বৈশিষ্ট্য...

জানা গিয়েছিল, কর্ণাটকের ভাস্কর অরুণ যোগরাজের তৈরি রামলালার মূর্তিটির ওজন ২০০ কিলো। মূর্তিটি ৪.২৪ ফুট লম্বা, ৩ ফুট চওড়া। রামলালার মূর্তির উপরের দিকে স্বস্তিকচিহ্ন, ওঁ-চিহ্ন, চক্র ও গদা চিহ্ন। রামলালার মূর্তির একেবারে শীর্ষে সূর্য। রামলালার মূর্তির চারপাশে পাথরে অঙ্কিত দশাবতার। রামলালার ডানদিকে যথাক্রমে মৎস্য, কূর্ম, বরাহ, নৃসিংহ এবং বামন অবতার। বাঁদিকে যথাক্রমে পরশুরাম, রাম, কৃষ্ণ, বুদ্ধ এবং কল্কি অবতার। অবতারগণের একেবারে নীচে একদিকে আছেন হনুমান, একদিকে গরুড়। রামলালা দাঁড়িয়ে আছেন প্রস্ফুটিত এক পদ্মের উপরে।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.