নিজস্ব প্রতিবেদন: তিন তালাক নিয়ে লোকসভায় পেশ হল নতুন বিল। এই বিলে তিন তালাককে বেআইনি ও  শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করা হয়েছে। নতুন আইন অনুযায়ী তিন তালাক দিলে তিন বছরের কারাদণ্ড হবে।  এর আগে সেপ্টেম্বর মাসেই তিন তালাক নিয়ে অর্ডিন্যান্স আনে কেন্দ্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লোকসভায় আগেই পাশ হয়েছিল তিন তালাক বিল। কিন্তু আটকে যায় রাজ্যসভায়। বিলের একাধিক জায়গায় আপত্তি ছিল বেশ কয়েকটি রাজনৈতিক দলের। তিন তালাক দিলে তিন বছরের কারাদণ্ডের যে বিধান রাখা হয়েছিল, সেটা নিয়ে আপত্তি তোলেন অনেকে। তাদের যুক্তি ছিল, কারাদণ্ড হলে খোরপোশ কীভাবে দেওয়া হবে। একই সঙ্গে জামিনের সংস্থান রাখারও দাবি জানায় একাধিক দল।


আরও পড়ুন- তিরুবন্তপুরম থেকে শিলং, রাহুলকে বিঁধতে একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়ল বিজেপি


এই বিষয়গুলিকে সামনে রেখেই শেষপর্যন্ত গত সেপ্টেম্বরেই অর্ডিন্যান্স আনে কেন্দ্র। আগে লোকসভায় পাশ হওয়া বিলে সংশোধনীগুলিকে নিয়ে তৈরি করা হয় অর্ডিন্যান্স। এবার সেই অর্ডিন্যান্সের ভিত্তিতেই আনা হল নতুন বিল। এই বিলে তিন তালাককে বেআইনি ও  শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করা হয়েছে। নতুন আইন অনুযায়ী তিন তালাক দিলে তিন বছরের কারাদণ্ড হবে।


আরও পড়ুন- মুম্বইয়ের সরকারি হাসপাতালে ভয়াবহ আগুন, মৃত ১


কেন্দ্রের বক্তব্য, সুপ্রিম কোর্টের নির্দেশিকার পরও দেদার চলছিল তালাক। এমনকি হোয়াটস অ্যাপেও তালাক দেওয়া হচ্ছিল।  কংগ্রেসের বক্তব্য নতুন বিল সাংবিধানিক অধিকারে হস্তক্ষেপের সামিল।  নতুন বিলটি ৪২ দিনের মধ্যে সংসদে পাশ করাতে হবে।