নিজস্ব প্রতিবেদন: বাংলায় 'বরুণ দেব' প্রসন্ন হলেও দেশের অনেক প্রান্তেই অধরা তিনি। 'বরুণ দেব'কে খুশি করতে যজ্ঞেরও আয়োজন করা হয়েছে। তবে মধ্যপ্রদেশে ছত্তরপুরে 'বৃষ্টি দেবতা'কে তুষ্ট করতে ব্যাঙের 'বিয়ে' দিলেন বিজেপির প্রতিমন্ত্রী। বিরোধীদের দাবি, সমাজে কুসংস্কার ছড়াচ্ছে বিজেপি। তবে সেই দাবি উড়িয়ে দিয়েছেন প্রতিমন্ত্রী ললিতা যাদব।     


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উত্তর ভারতে বৃষ্টির আশায় ব্যাঙের 'বিবাহ' প্রাচীন রীতি। মধ্যপ্রদেশের বুন্দেলখণ্ডে খরা পরিস্থিতি তৈরি হয়েছে। সে কারণে বৃষ্টি লাভের আশায় রবিবার ব্যাঙের 'বিয়ে'র উদ্যোগ নিয়েছিলেন রাজ্যের নারী ও শিশুকল্যাণ প্রতিমন্ত্রী ললিতা যাদব। বিয়ের পর এলাহি ভোজেরও বন্দোবস্ত করা হয়েছিল। ললিতা যাদব বলেন, ''বৃষ্টি দেবতার কাছে আমরা প্রার্থনা করেছি।''              



বিজেপির এহেন উদ্যোগ নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। তাদের অভিযোগ, জলের ব্যবস্থা না করে কুসংস্কারে উত্সাহ দিচ্ছে বিজেপি। বিরোধীদের অভিযোগ উড়িয়ে ললিতা যাদবের দাবি, এটা কুসংস্কার নয়, দীর্ঘদিন ধরে চলে আসছে এই ঐতিহ্য। পরিবেশের কথা ভেবেই এটা করা হয়েছে। 


নরেন্দ্র মোদীর নিজের লোকসভা কেন্দ্র বারাণসীতেও ব্যাঙের বিবাহ আসর বসেছিল। সেখানে অবশ্য আসল নয়, খেলনা ব্যাঙের বিয়ে দেওয়া হয়েছে। উদ্যোক্তাদের দাবি, চিরাচরিত বিশ্বাস, ব্যাঙের বিয়ে দিলে খুশি হন বৃষ্টির দেবতা ইন্দ্র। 



আরও পড়ুন- বাংলায় লোকসভা ভোটে ২৬টি আসন জিততে পারে বিজেপি, অমিত-সফরের আগে দাবি দিলীপের