ওয়েব ডেস্ক : আরও বেশি করে চাকরি। আরও বেশি করে ঘরে টাকা নিয়ে যাওয়ার সুযোগ। বাজেটের পর এই সুখবরগুলিই নাকি আসতে চলেছে। ২০১৭-র বাজেটকে ঘিরে প্রত্যাশার পারদ চড়ছে। বেতনভুক্ত শ্রেণী থেকে কর্পোরেট দুনিয়া, ক্ষুদ্র ও মাঝারি শিল্প সবাই এখন তাকিয়ে ১ ফেব্রুয়ারি বাজেটে কী ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সূত্রের খবর, এবার বাজেটে যুব সম্প্রদায়ের জন্য আরও কর্মসংস্থান সৃষ্টিকে অগ্রাধিকার দেওয়া হবে। এই মুহূর্তে দেশের ৬৫ শতাংশ জনসংখ্যার গড় বয়স ৩৫ বছরের নীচে। প্রতি বছর চাকরিপ্রার্থীর সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। বছরে ১ কোটি করে। এই পরিস্থিতিতে বাজেটে অগ্রাধিকার পাবে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টির বিষয়টি। এমনকী, কর্মসংস্থান সৃষ্টির জন্য বিশেষ বিশেষ ক্ষেত্রে ইনসেনটিভের ঘোষণাও করতে পারে কেন্দ্র। যার মধ্যে রয়েছে চামড়া, রত্ন, গয়না, ইলেকট্রনিক সামগ্রী প্রভৃতি। উপকূল অঞ্চলের জন্য বিশেষ কর্মসংস্থান ক্ষেত্র তৈরির প্রস্তাব।


অন্যদিকে, শ্রম মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী যেসব কর্মীদের মাসিক বেতন ১৫,০০০ টাকার কম, তাঁদের কাছে এখন থেকে PF-এ টাকা রাখা বাধ্যতামূলক নাও থাকতে পারে। এর পিছনে যুক্তি হল, এতে কর্মীদের টেক-হোম স্যালারি বৃদ্ধি পাবে। তবে, এই প্রস্তাব তর্ক সাপেক্ষ।


আরও পড়ুন, বাজারে আসছে ১০০০ টাকার নোট!