ওয়েব ডেস্ক: বাজেটে আমজনতার জন্য থাকতে পারে একাধিক সুখবর। আয়কর ছাড়ের উর্ধ্বসীমা হতে পারে তিন লাখ। 80C ধারায় ছাড়ের অঙ্ক বাড়িয়ে দু-লাখ করা হতে পারে। হোম লোন এবং করছাড়ের সুবিধাযোগ্য ফিক্সড ডিপোজিটেও মিলতে পারে নতুন সুবিধা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নোট বাতিলে মানুষের দুর্ভোগ বিরোধীদের হাতে বড় অস্ত্র তুলে দিয়েছে। পাঁচ রাজ্যের ভোটে এর প্রভাব কতটা পড়বে তা নিয়ে চিন্তায় গেরুয়া শিবির। এই অবস্থায় ভোটের মাত্র বাহাত্তর ঘণ্টা আগে বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। সামনে দুটি লক্ষ্য।


আরও পড়ুন



বাজেটে সাধারণ মানুষকে দিতে হবে সুরাহা। শিল্পমহলের মন জয়ে ব্যবস্থা করতে হবে চাহিদা বৃদ্ধির। বিশেষজ্ঞরা বলছেন,  লক্ষ্য পূরণে করছাড়ই হাতিয়ার হতে পারে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রিপোর্ট বলছে এবার বাজেটে প্রত্যক্ষ করের চালু কাঠামোয় আসতে পারে বড় বদল। দেশে সবচেয়ে বড় বাণিজ্যিক ব্যাঙ্কের রিপোর্টে প্রকাশ, আয়কর ছাড়ের উর্ধ্বসীমা আড়াই লাখ টাকা থেকে বেড়ে হতে পারে ৩ লাখ টাকা।


80C ধারায় করছাড়ের পরিমাণ দেড় লাখ টাকা থেকে বাড়িয়ে ২ লাখ টাকা করা হতে পারে। হোম লোনের সুদে কর ছাড়ের পরিমাণ ২ লাখ টাকা থেকে বেড়ে হতে পারে ৩ লাখ টাকা। করছাড়ের সুবিধাযোগ্য ফিক্সড ডিপোজিটের লক-ইন পিরিয়ড ৫ বছর থেকে কমিয়ে ৩ বছর করা হতে পারে। বাড়তি করছাড়ে সরকারের আয় প্রায় ৩৫ হাজার কোটি টাকা কমতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, স্বেচ্ছায় আয় ঘোষণা প্রকল্পে সরকারের ঘরে আসতে পারে প্রায় ৫০ হাজার কোটি টাকা। ফলে, করছাড় দিলেও অরুণ জেটলির হিসাব মেলাতে সমস্যা হবে না।