নিজস্ব প্রতিবেদন: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 'আত্মনির্ভর ভারত অভিযান-ত'-এর কথা ঘোষণা করলেন। জোর দিলেন কর্মসংস্থানে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আজ, বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠকে চলতি 'ইসিএলজিএস' (ইমার্জেন্সি ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিম)-এর মেয়াদ ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী।


একটি কমিটির মারফত ২৬টি ধুঁকতে থাকা ক্ষেত্রকে চিহ্নিত করা হয়েছে। এ বার সেই ক্ষেত্রগুলিকে নানা রকম সহায়ক প্রকল্পের মাধ্যমে উৎসাহ জোগানোর পরিকল্পনা হচ্ছে। সংস্থাগুলি ২০ শতাংশ আউটস্ট্যান্ডিং ক্রেডিট পাবে। এবং পাঁচ বছর ধরে এটা শোধ করা যাবে-- এক বছরের মোরাটোরিয়াম ও চারবছরের রিপেমেন্ট। 


অর্থমন্ত্রী জানান, দেশ জুড়ে কোভিড-পরিস্থিতি এখন আগের চেয়ে অনেকটাই ভাল। তারই প্রভাব সম্ভবত বিভিন্ন ক্ষেত্রে পড়ছে। নির্মলা জানান, 'পারচেজিং ম্যানেজারস ইনডেক্স' (পিএমআই)-ও আগের মাসের চেয়ে বেড়েছে-- ৫৪.৬ শতাংশের জায়গায় ৫৮.৯ শতাংশ। আনলক সময়-পর্বে দেশ জুড়ে বিদ্যুৎ ব্যবহারের পরিমাণও বেশ ভাল। জিএসটি সংগ্রহের মানও ভাল। মাল পরিবহণ মারফত ভাল পরিমাণ টাকা উপার্জন করেছে রেল। ব্যাঙ্ক ক্রেডিটের পরিমাণও বেড়েছে। বিদেশি বিনিয়োগও ১৩ শতাংশ বেড়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দেশের অর্থনীতি ব্যবস্থা সম্বন্ধে আশাব্যঞ্জক মন্তব্য করেছে। কেননা দেশ জুড়ে চাহিদা ও অর্থনৈতিক বৃদ্ধিই এর কারণ।


আরও পড়ুন:  মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া, ভিড় সামলাতে শুক্রবার থেকে অফিস টাইমে ৯৫% ট্রেন