নিজস্ব প্রতিবেদন: চাকরি যাওয়ার আশঙ্কা অনেকটাই এবার কমবে। বেসরকারি সংস্থায় কর্মরত মহিলাদের জন্য সুখবর দিতে চলেছে কেন্দ্র। মাতৃত্বকালীন ছুটির সময় তাঁদের বেতনের একটি বড় অংশ দেবে কেন্দ্র। এমনই এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছে সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সরকারের অনুমতি ছাড়া রাজ্যে ঢুকতে পারবে না সিবিআই, বিজ্ঞপ্তি জারি নবান্নের


উল্লেখ্য, কর্মরত মহিলারা মাতৃত্বকালীন ছুটি পেতেন ১২ সপ্তাহ। এনডিএ সরকারের আমলে তা বাড়িয়ে করা হয়েছে ২৬ সপ্তাহ। অর্থাত ৬ মাস। সরকারি সংস্থায় কোনও সমস্যা ছিল না। তবে বেরসরকারি সংস্থায় সমস্যার শুরু ওই ২৬ সপ্তাহ ছুটির ফরমানের পরই। দেখা যাচ্ছে বহু বেসরকারি সংস্থা তাদের মহিলা কর্মীদের চাকরি সরিয়ে দিচ্ছে। টানা ছমাস সবেতন ছুটি দিতে তারা রাজি নয়। এবার সেই সমস্যার সমাধান অনেকটাই হবে বলে আশা করা হচ্ছে।


কী পরিকল্পনা করেছে সরকার? জানা যাচ্ছে মাতৃত্বকালীন ছুটি ১২ সপ্তাহ থেকে বাড়িয়ে ২৬ সপ্তাহ করা হয়। অর্থাত ছুটি বাড়ে ১৪ সপ্তাহ। এই ১৪ সপ্তাহ ছুটির বেতনের অর্ধেকটাই বহন করবে সরকার। এনডিটিভির খবর অনুযায়ী, বিষয়টি নিয়ে বুধবার শ্রম মন্ত্রকে একটি বৈঠক হয়েছে। সেখানে ঠিক হয়েছে বেসরকারি সংস্থায় কর্মরত মায়েদের ওই ১৪ সপ্তাহের বেতনের অর্ধেক দেওয়া হবে দফতরে খরচ না হওয়া বরাদ্দ থেকে। ১৫০০০ টাকা বেশি বেতন পান এমন মহিলারা ওই সুবিধে পাবেন।


আরও পড়ুন-মানিক সরকারের কনভয়ে হামলা-ভাঙচুর, অভিযোগের তির বিজেপির দিকে


কেন্দ্রীয় শ্রম মন্ত্রক থেকেও বেসরকারি সংস্থায় কর্মরত মহিলাদের সমস্যা নিয়ে বিবৃতি দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, বহু এমন ঘটনা সামনে এসেছে যেখানে হয় মাতৃত্বকালীন ছুটির জন্য মহিলাকে চাকরি ছেড়ে দিতে বলা হয়েছে নয়তো ছুটি শেষে কাজে যোগ দেওয়ার পর তাকে বহু সমস্যার সম্মুখীন হতে হয়েছে। বিষয়টি নিয়ে মন্ত্রকের দৃষ্টি আকর্যণ করেছিলেন কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী মানেকা গান্ধীও। তার পরেই মন্ত্রকে পড়ে থাকা খরচ না হওয়া টাকা ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়।