ওয়েব ডেস্ক: তিনি কি দ্বিতীয় বারের জন্য দেশের রাষ্ট্রপতি হবেন? ইতিউতি ঘুরপাক খাচ্ছে প্রশ্নটা। আজ চায়ের আড্ডায় বসে যেন পরোক্ষে উত্তরটা দিয়েই দিলেন প্রণব মুখোপাধ্যায়। তবে উত্তর না বলে একে ইঙ্গিত বলাই ভাল। কিন্তু কী বললেন দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিগত পাঁচ বছর ধরে প্রণব মুখোপাধ্যায় রাষ্ট্রপতি হওয়ার পর থেকে যিনি তাঁর প্রেস সেক্রেটারি, সেই বেনু রাজাময় আগামী মাসের গোড়াতে নেদারল্যান্ডে ভারতের রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব নিতে চলেছেন। এই মেধাবী আমলার উপলক্ষ্যেই রাষ্ট্রপতির সচিব অমিতা পল সংবাদকর্মীদের জন্য একটি চা-চক্রের আয়োজন করেন। সেই চায়ের আড্ডাতেই পোর খাওয়া হাই প্রোফাইল রাজনৈতিক অতীতের অধিকারী প্রণববাবু বলেন, "আমার আর ঠিক দু'বছর বাকি রয়েছে এই পদে। ২৫শে জুলাই একজন নতুন রাষ্ট্রপতি আসবেন। আমার সঙ্গে যেসব আমলারা এতদিন কাজ করলেন তাঁদের আমি নিজ নিজ দফতরে ফেরত পাঠাচ্ছি। ইতিমধ্যেই একজন বাণিজ্য মন্ত্রকে ও দু'জন বিদেশ মন্ত্রকে ফিরে গিয়েছেন।"


প্রণব মুখোপাধ্যায়ের এহেন মন্তব্য থেকেই অনেকে মনে করছেন যে তিনি নিজেকে পুনর্বার রাষ্ট্রপতির দৌড়ে রাখছেন না। উল্লেখ্য, বিজেপির দেওয়া রাষ্ট্রপতি পদপ্রর্থীর বিরুদ্ধে সব বিরোধী দলের পক্ষ থেকে সহমতের ভিত্তিতে একজনকে প্রার্থী করার ব্যাপারে সম্প্রতি বিশেষ উদ্যোগ দেখা গিয়েছে সোনিয়া গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়, নবীন পট্টনায়ক, নীতিশ কুমার, লালুপ্রসাদ ও বাম নেতৃত্বের মধ্যে। এই প্রেক্ষাপটে বিভিন্ন মহলে বারবার কথা উঠছিল প্রণববাবুকেই দ্বিতীয়বারের জন্য রাষ্ট্রপতি করা যায় কিনা। আর এরমধ্যেই আজ চা-চক্রে 'সুকৌশলে' রাজধানীর রাজনীতিতে চরম অভিজ্ঞ প্রণববাবু নিজের মতামতটি পরোক্ষে জানিয়ে দিলেন বলে মনে করছে রাজনৈতিক মহল। (আরও পড়ুন-বিজেপি ও বামেদের অভিযানে পুলিসের দমন পিড়নের অভিযোগ নস্যাত্ করলেন মুখ্যমন্ত্রী)