নিজস্ব প্রতিবেদন- প্রশ্নবাণে জর্জরিত হয়েছিল স্বাস্থ্যমন্ত্রক। সেইসঙ্গে PM CARES ফান্ড নিয়েও বিরোধীদের প্রশ্নের শেষ ছিল না। করোনাকালে কোটি কোটি টাকার অনুদান দিয়েছিলেন দেশের স্বনামধন্য ব্যক্তিত্বরা। সেই সব টাকা জমা হয়েছিল PM CARES ফান্ড-এ। তবে সঠিক হিসাব কেন্দ্রীয় সরকারের তরফে তুলে ধরা হয়নি। জানানো হয়নি, এই দুঃসময়ে PM CARES ফান্ড-এ ঠিক কত টাকা জমা পড়েছে। সেই ফান্ড থেকে কত টাকা স্বাস্থ্য খাতে জমা করা হয়েছে তা নিয়েও কোনও হিসাব পেশ করা হয়নি। শেষমেশ বিরোধীদের চাপের মুখে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের মন্ত্রী ড.হর্ষবর্ধন জানালেন, PM CARES ফান্ড থেকে কত টাকা এখনও পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রক পেয়েছে! 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী রবিবারও সাংসদে PM CARES ফান্ড নিয়ে প্রশ্ন তোলেন। তার পরই ড.হর্ষবর্ধন জানান, PM CARES ফান্ড থেকে এখনও পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রক ৮৯৩ কোটি ৯৩ লক্ষ টাকা পেয়েছে। ওই টাকা ৫০ হাজার মেক ইন ইন্ডিয়া ভেন্টিলেটর কিনতে ব্যবহার করা হয়েছে বলেও জানান স্বাস্থ্য মন্ত্রী। বিতর্ক অবশ্য এখানেই থামবে না। কারণ, এমনিতেই মেক ইন ইন্ডিয়া ভেন্টিলেটর-এর মান নিয়ে প্রশ্ন উঠেছিল। দেশের অনেক হাসপাতাল মেক ইন ইন্ডিয়া ভেন্টিলেটর সরকারর ঘরে ফেরত পাঠিয়েছিল। তা ছাড়া মেক ইন ইন্ডিয়া ভেন্টিলেটর-এর দাম নিয়ে আরটিআই যে রিপোর্ট পেশ করেছিল তাতেও বিস্তর গোলমাল ছিল। ফলে বিরোধীরা এই ইস্যুতে যে এখনই চুপ করবে তা কিন্তু নয়।


আরও পড়ুন-  'রাজ্যসভায় বিরোধীদের হাঙ্গামা অত্যন্ত লজ্জাজনক ও সংসদের গরিমার পরিপন্থী'


লোকসভা ও রাজ্যসভার বাদল অধিবেশনে বিরোধীরা বারবার PM CARES ফান্ড নিয়ে প্রশ্ন তুলেছেন। এমনকী অতিমারির সময় চিনের থেকে ভারত আর্থিক অনুদান নিয়েছে বলেও দাবি করেছেন অনেকে। বিরোধীরা বারবার PM CARES ফান্ড-এ স্বচ্ছতার অভাব নিয়ে সওয়াল করেছেন। দাবি করা হয়েছে, সরকারের তরফে কেন PM CARES ফান্ড-এ কত টাকা অনুদান জমা পড়েছে তার হিসাব দেওয়া হচ্ছে না! ওই তহবিলের টাকা দুঃসময়ে দেশবাসীর প্রয়োজনে লাগছে না বলেও প্রশ্ন তুলেছিল কংগ্রেস।