নিজস্ব প্রতিবেদন- নতুন প্রজাতির করোনাভাইরাসের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। তাই নিয়ে এখন চিন্তিত গোটা বিশ্ব। করোনাভাইরাস-এর নতুন স্ট্রেন-এর খোঁজ মিলেছে ব্রিটেনে। এমনকী ইতালি, অস্ট্রেলিয়াতেও এই নতুন স্ট্রেনের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। তা নিয়ে এখন গোটা বিশ্বে নতুন আতঙ্ক ছড়িয়েছে। বিজ্ঞানী মহল জানিয়েছে, করোনার এই নতুন স্ট্রেন-এর সংক্রামক ক্ষমতা আগের থেকে ৭০ শতাংশ বেশি। তাই এই নতুন স্ট্রেন-এর জড়িয়ে পড়ার প্রবণতা আগের থেকে অনেক বেশি। আপাতত ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেনের সঙ্গে সমস্ত উড়ান পরিষেবা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ব্রিটেন থেকে বহু মানুষ ভারতে ফিরেছেন এরই মধ্যে। তাঁদের মধ্যে বেশ কয়েক জনের শরীরে করোনাভাইরাস-এর নতুন স্ট্রেনের খোঁজ মিলেছে। তাই নড়েচড়ে বসেছে স্বাস্থ্যমন্ত্রক। বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। ব্রিটেন থেকে দেশে আসা যে কোনো যাত্রীর আরটিপিসিআর পদ্ধতিতে করোনা টেস্ট হবে। রিপোর্ট পজিটিভ হলে সেই ব্যক্তিকে আলাদাভাবে আইসোলেশন-এর ঘরে রাখা হবে। এমনকী তাঁর সঙ্গে একই বিমানে আসা যাত্রীদেরও থাকতে হবে আইসোলেশনে। 


আরও পড়ুন-  ১০০ টাকায় সবার Corona Test! বাংলার প্রতিবেশী রাজ্যের সরকার নিল বড় সিদ্ধান্ত


২১ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে যাঁরা এসেছেন তাঁদের খুঁজে বার করার জন্য সার্ভেলেন্স অফিসার দায়িত্ব দেবে রাজ্য সরকারগুলি। ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত প্যাসেঞ্জার লিস্ট রাজ্যকে দেবে Bureau of Immigration. আন্তর্জাতিক রুটে সফর করা প্রতিটি যাত্রীকে গত ১৪ দিনের সফরের ব্যাপারে যাবতীয় তথ্য দিতে হবে। 


স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, করোনাভাইরাস-এর নতুন স্ট্রেন আগের থেকে অনেক বেশি সংক্রমণ ঘটাতে পারে। নতুন স্ট্রেন-এ করোনাভাইরাস-এর জিনে ১৭ রকম পরিবর্তন দেখা দিয়েছে। বিদেশ থেকে আসা নতুন কেউ করোনা আক্রান্ত হলে পরীক্ষা করে দেখা হবে সেটা ভাইরাসের নতুন স্ট্রেন কি না! দরকার হলে একাধিবার টেস্ট করা হবে।