ওয়েব ডেস্ক: টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে ৪ রাজ্যে। মধ্যপ্রদেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২। অসমে জোলের তোড়ে ভেসে যাওয়া দুজনের এখনও খোঁজ মেলেনি। লাগাতার বৃষ্টিতে জলমগ্ন মহারাষ্ট্রের গরচিরৌলি এবং নাসিক। বাড়ি ভেঙে উত্তর নন্দুরবার জেলায় চারজনের মৃত্যু। জল থই থই  ছত্তিসগড়ের দক্ষিণ বস্তার। বানভাসি রাজ্যগুলিকে সাহায্যের আশ্বাস দিয়েছে কেন্দ্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বন্যায় বিপর্যস্ত মধ্যপ্রদেশ। অধিকাংশ নদীর জল বিপদসীমা ছাড়িয়েছে। বাঁধ ভেঙে বেতোয়া নদীর জল ঢুকেছে বিদিশায়। নর্মদার জলে প্লাবিত রাইসেন জেলার ৪০টি গ্রাম। তাওয়া বাঁধ থেকে অতিরিক্ত জল ছাড়ায় ভাসছে হোশাঙ্গাবাদের নিচু এলাকা। নেই বিদ্যুত, পানীয় জল। বিপর্যস্ত স্বাভাবিক জনজীবন। প্রায় সাড়ে ৭ হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে গেছে প্রশাসন। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে ফোন করে বন্যা পরিস্থিতি নিয়ে খোঁজখবর নেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।


আরও পড়ুন মহাশূণ্যের ইতিহাস সৃষ্টিকারী ছবি এবার বিজ্ঞানীদের হাতের মুঠোয়!


অসমেও বন্যা পরিস্থিতির কোনও উন্নতি হয়নি। গুয়াহাটির কাছে মরিগাঁও জেলায় ব্রক্ষ্মপুত্রর জলে প্লাবিত পবিতোরা অভয়ারন্য। অভয়ারন্যে যাওয়ার অধিকাংশ রাস্তাও জলের তলায়। ফলে সড়কপথে সেখানে পৌছঁতে পারছেন না বনকর্মীরা।  চোরা শিকারীরা এই সুযোগকে কাজে লাগাতে পারে বলে আশঙ্কা। মরিগাঁও ছাড়াও  বানভাসি গোলাঘাট, বরপেটা, লখিমপুর এবং জোড়হাট জেলা। নিমতি ঘাটের কাছে বিপদসীমা ছাড়িয়েছে ব্রক্ষ্মপুত্র। গোলাঘাটে নুমালিগড়ের কাছে বিপদসীমার উপর দিয়ে বইছে ধানসিরি। রবিবার অসমের মুখ্যমন্ত্রীর সঙ্গেও ফোনে কথা বলেন রাজনাথ সিং।


টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর মহারাষ্ট্রের বিস্তীর্ণ এলাকা। গত ২৪ ঘণ্টায় নাসিকে বৃষ্টি হয়েছে ১৬০ মিলিমিটার। বিপদসীমা ছাড়িয়েছে গোদাবরী। কোলাপুর এবং গরচিরৌলিতে ব্যাহত স্বাভাবিক জনজীবন। জল বেড়েছে গাঙপুর জলাধারের। ইগতপুরে বাড়ি ধ্বসে জখম বেশ কয়েকজন। আবহাওয়া দফতর আরও বৃষ্টির পূর্বাভাস দেওয়ায় প্রশাসনের তরফে জারি হয়েছে সতর্কতা।


আরও পড়ুন জঙ্গি যোগে বাংলাদেশে নিখোঁজ যুবকরা কি গা ঢাকা দিয়েছে এদেশে? জোরালো হচ্ছে সন্দেহ


দক্ষিণ বস্তার জেলাও জলমগ্ন। বৃষ্টি না থামায় ইন্দ্রবতি সহ বিভিন্ন নদীর জল বিপদসীমা ছাড়িয়েছে। জগদলপুরের দলপত সাগর জলাধারের জলও বেড়েছে। দক্ষিণ বস্তারগামী সব রাস্তা জলের তলায়। গত ২৪ ঘণ্টায় জগদলপুর ছাড়াও রায়পুর, বিলাসপুর, অম্বিকাপুরেও ভারি বৃষ্টি হয়েছে। রায়পুরের নিচু এলাকাগুলি জলের তলায়।