পার্থ: দাসপ্রথা নাকি এখন অতীত? পরিসংখ্যান কিন্তু অন্য কথা বলছে। এদেশে এখনও বহু শিশুসহ অন্তত ১ কোটি ৪৩ লক্ষ মানুষ আটকে আছেন আধুনিক যুগের দাসত্বের জালে। গ্লোবাল স্লেভারি ইনডেক্স ২০১৪-এর সদ্য প্রকাশিত তালিকা অনুযায়ী ভারত রয়েছে ৫ নম্বরে। ভারত পিছনে ফেলেছে পাকিস্তানকেও। তবে এই তালিকায় সবাইকে পিছনে ফেলে দিয়েছে পশ্চিম আফ্রিকার ছোট্ট দেশ মারিতানিয়া।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দাসপ্রথা বিরোধী এনজিও ওয়াক ফ্রি-এর নয়া সমীক্ষা অনুযায়ী ভারতের ১.১৪০৯% মানুষ কোনও না কোনও ভাবে দাসত্বের সঙ্গে জড়িত। কেউ পাচারের শিকার, কাউকে জোর করে বিয়ে দেওয়া হয়, কেউ বা বাধ্য হন যৌনকর্মী হতে, কাউকে কাউকে বলপূর্বক শ্রমে বাধ্য করা হয়।  


এই সমীক্ষা বলছে সংখ্যার বিচারে ভারতে বর্তমানে দাসের সংখ্যা সর্বাধিক। যদিও জনসংখ্যার শতাংশের হারে এগিয়ে আছে মারিতানিয়া।


অস্ট্রেলিয়ার এই এনজিও-টির করা সমীক্ষা বলছে পৃথিবীতে মোট দাসের ৪৫% ভারত ও পাকিস্তানের। এই সমীক্ষা বলছে পৃথিবীতে এই মুহুর্তে ৩ কোটি ৫৮ লক্ষ মানুষ মানবতা বিরোধী এই প্রথার শিকার।


সারা পৃথিবীজুড়ে ১৬৭টি দেশে সমীক্ষা চালিয়েছে ওয়াক ফ্রি।


ইউরোপের দেশগুলি এদিক থেকে অনেক এগিয়ে আছে। এই মুহূর্তে এশিয়া ও আফ্রিকার দেশগুলিতে ব্যাপকভাবে চলছে মানবতা বিরোধী দাসপ্রথা।