নিজস্ব প্রতিবেদন: পাক অধিকৃত কাশ্মীর জম্মু-কাশ্মীরের অবিচ্ছেদ্য অংশ। যতবার জম্মু-কাশ্মীর রাজ্যের নাম উল্লেখ করা হয়েছে, ততবারই পাক অধিকৃত কাশ্মীর এবং আকসাই চিনকে নিয়ে বলা হয়েছে। মঙ্গলবার লোকসভায় এভাবেই সরকারের অবস্থান স্পষ্ট করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুধু এখানেই তিনি থেমে থাকেননি, বলেন, এই ভূখণ্ডের জন্য জীবন দিতে পারি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


আজ জম্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্র আগ্রাসনী ভূমিকা নিচ্ছে বলে অভিযোগ করেন বিরোধীরা। এর জবাব দিতে গিয়ে কিছুটা উত্তেজিত হয়ে পড়েন স্বরাষ্ট্রমন্ত্রী। কার্যত উঁচু গলায় বুঝিয়ে দেন, জম্মু-কাশ্মীরকে সম্পূর্ণভাবে ভারতভুক্তি করতে সরকার বদ্ধপরিকর। এদিন তিনি বলেন, এই প্রস্তাব এবং বিল ভারতের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।


আরও পড়ুন- ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক পদক্ষেপ’ বললেন লালকৃষ্ণ আডবাণী


এ দিন লোকসভায় অধীর চৌধুরী রাষ্ট্রসঙ্ঘের প্রসঙ্গ তুললে সরকার পক্ষ চেপে কংগ্রেসের অবস্থান জানতে। কারণ, ভারত বরাবরই কাশ্মীর ইস্যুতে তৃতীয় পক্ষের হস্তক্ষেপে বিরোধিতা করে এসেছে। সরকার পক্ষের সাংসদ এ বিষয়ে সরব হওয়ায়, অধীর চৌধুরী বলেন, “সরকার স্পষ্ট করুক কাশ্মীর ইস্যু অভ্যন্তরীণ না দ্বিপাক্ষিক বিষয়।” সিমলা চুক্তি, লাহোর ডিক্লেরেশনের প্রসঙ্গ তুলে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জবাব চান তিনি। এ প্রসঙ্গে অমিত শাহ মনে করিয়ে দেন, জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। সাংবিধানিক পথেই এর সমস্যা