নিজস্ব প্রতিবেদন : উপত্যকাজুড়ে বন্ধ ইন্টারনেট সংযোগ। নিরাপত্তার কারণে গত কয়েক সপ্তাহ ধরে বন্ধ ইন্টারনেট ও মোবাইল পরিষেবা। কিন্তু ইন্টারনেট ছাড়া পড়াশোনা চলবে কী করে? সমস্যায় পড়েছিল জম্মু-কাশ্মীরের ছাত্ররা। কিন্তু কথায় বলে, ইচ্ছা থাকলে উপায় হয়। সেটাই প্রমাণ করল জম্মু-কাশ্মীরের ছাত্রসমাজ। উপত্যকায় ইন্টারনেট বন্ধ হলেও সচল রেল স্টেশনের ওয়াই-ফাই। সেই ওয়াই-ফাই এখন সম্বল উপত্যকার ছাত্রদের। জম্মুর রেল স্টেশনের ওয়াই-ফাইকেই ব্যবহার করেই পড়াশুনো চালিয়ে যাচ্ছেন উপত্যকার ছাত্ররা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



এখনকার দিনে পড়াশোনার জন্য ইন্টারনেট সংযোগ অপরিহার্য। সিলেবাসের ভিতরের হোক বা বাইরের, যে কোনও তথ্যের জন্য ছাত্রদের ভরসা ইন্টারনেট। পড়ার নোটস শেয়ার করা, সহপাঠীদের সঙ্গে যোগাযোগ রাখা, পরীক্ষার ফর্ম ফিল-আপ ইত্যাদির জন্যও প্রয়োজন ইন্টারনেট সংযোগের। এদিকে সেই ইন্টারনেটই অচল জম্মু-কাশ্মীরে। ফলে সমস্যায় পড়েছিল ছাত্ররা। 


আরও পড়ুন: এ বারও জম্মু-কাশ্মীরে ঢুকতে পারলেন না গুলাম নবি আজ়াদ, বিমানবন্দরে পা দিতেই পাঠিয়ে দেওয়া হল দিল্লি


জম্মু-কাশ্মীরের বেশ কিছু স্টেশনে রয়েছে রেলের বিনামূল্যে ওয়াই-ফাই পরিষেবা। রেল স্টেশনে ৩০ মিনিট পর্যন্ত বিনামূল্যে পরিষেবা পাওয়া সম্ভব। সেই সুযোগের সদ্ব্যবহার করছে কাশ্মীরি ছাত্ররা। স্টেশনে সারাদিন ভিড় জমাচ্ছে বিভিন্ন বয়সের ছাত্ররা। স্টেশনে বসেই স্মার্টফোন, ল্যাপটপ বা ট্যাবলেটে কাজ সারছে তারা। কেউ বাড়ি ফিরে পড়ার জন্য ডাউনলোড করে নিচ্ছে স্টাডি মেটেরিয়াল। ফর্ম ফিল আপের মতো কাজও সেরে নিচ্ছে অনেকে। শুধু তাই নয়, অনলাইনে বাড়ির ইলেকট্রিক বিলও মেটাতে দেখা গেল কাউকে কাউকে। 


জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর নিরাপত্তার খাতিরে ইন্টারনেট বাতিল করা হয়। ভুয়ো খবর ও উষ্কানিমূলক মেসেজ বন্ধ করতেই পরিষেবা বাতিল করে সরকার। সম্প্রতি উপত্যকার কিছু অংশে ইন্টারনেট পরিষেবা পুনরায় চালু করা হয়েছে। তবে, বেশ কিছু স্থানে এখনও বন্ধ ইন্টারনেট। তাই ইন্টারনেট সংযোগ পেতে রেল স্টেশনেই ভিড় জমাচ্ছে ছাত্ররা।