নিজস্ব প্রতিনিধি - ভারতের দরিদ্রদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা দেবে পাকিস্তান। শুনে চমকে উঠতে পারেন। কিন্তু ইমরান খানের সরকার এমনটাই প্রস্তাব দিয়েছিল। পাকিস্তানের গায়ে মানে না আপনি মোড়ল মার্কা প্রস্তাব হাসিমুখে ফিরিয়ে দিয়েছে ভারত। সেইসঙ্গে পাকিস্তানকে ঘর সামলে বাইরে তাকানোর পরামর্শ দিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব। করোনা পরিস্থিতি উদ্বেগজনক হয়ে উঠেছে পাকিস্তানে। এমনকী ভারতেও পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। তবে মহামারীর মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনা প্যাকেজের ঘোষণা করেছে। আর তাই পাকিস্তানের থেকে কোনওরকম সাহায্য নেওয়ার প্রয়োজন ভারতের পড়বে না বলে জানানো হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অনুরাগ শ্রীবাস্তব অনলাইন সাংবাদিক সম্মেলন করে পাকিস্তানকে মনে করিয়ে দিয়েছেন, ভারতে করোনা প্যাকেজ পাকিস্তানের জিডিপি-র সমান। তাছাড়া তিনি এটাও বলেছেন যে দুঃসময়ে পাকিস্তানের সরকারের সবার আগে দেশের মানুষের দিকে তাকানো উচিত। পাকিস্তানের আর্থিক দুরাবস্থার কথা এখন সারা বিশ্ব জানে। তাই নিজের দেশের গরীবদের সহায়তা না করে কেন অন্য দেশের প্রতি এত সহানুভূতি দেখানোর কোনও মানে হয় না। তিনি ইমরান খানের উপদেষ্টাদের পাকিস্তানেরপ জনগণের প্রতি সহানুভূতিশীল হওয়ার পরামর্শ দিয়েছেন। এমনিতেই ঋণে জর্জরিত পাকিস্তান। অর্থনীতি ভেঙে পড়েছে। দেশের বেশিরভাগ মানুষ আর্থিক সমস্যায় জর্জরিত। তার মধ্যে পাকিস্তান সরকারের ভারতের গরীবদের সাহায্য করার প্রস্তাবেকে অনেকেই বাঁকা চোখে দেখছেন।


আরও পড়ুন- 'মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি ও পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতি উদ্বেগজনক', নোটিস শীর্ষ আদালতের


গত মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনাভাইরাসের প্রভাবে আর্থিক ক্ষতির মোকাবিলার জন্য ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের ঘোষণা করেছেন। সেই প্যাকেজের বন্টন কীভাবে হবে তা নিয়েও রূপরেখা তৈরি। সাধারণ মানুষকে সেই টাকার ব্যবহারিক প্রয়োগ বুঝিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। করোনাভাইরাসের প্রকোপ রুখতে দীর্ঘদিন ধরে দেশে লকডাউন জারি হয়েছে। আর তার ফলে দেশের অর্থনীতির চাকা থমকে রয়েছে। ইতিমধ্যে বহু মানুশ কর্মহীন হয়ে পড়েছেন। তবে দেশের অর্থনীতি চাঙ্গা করতে মানুষকে স্থানীয় পণ্যের উপর ভরসা রাখতে বলেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন আত্মনির্ভর ভারত গড়ার কথা। সেটা কতটা সম্ভব তা সময় বলবে।