ওয়েব ডেস্ক: ভবিষ্যতে ডোকা লা-র মতো সমস্যা আরও বাড়বে। চিন সম্পর্কে সতর্ক থাকতে হবে। সিকিম সীমান্তে স্থিতাবস্থা নষ্ট করতে চাইছে বেইজিং। এমনই আশঙ্কার কথা শোনালেন সেনা প্রধান বিপিন রাওয়াত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শনিবার পুনেতে এক অনুষ্ঠানে বিপিন রাওয়াত বলেন, নিয়ন্ত্রণরেখা নিয়ে চিনের সঙ্গে ভারতের সংঘাত রয়েছে। এনিয়ে দুদেশের মধ্যে ভুল বোঝাবুঝি হয়ে থাকে। এই সমস্যা সামাধানের জন্য দুদেশের মধ্যে আলোচনার ব্যবস্থা রয়েছে।


পুনের সবিত্রীবাই ফুলে পুনে বিশ্ববিদ্যালয় আয়োজিত ওই অনুষ্ঠানে সেনা প্রধান বলেন, ডোকা লা নিয়ে ভারত চিনের সঙ্গে ফ্ল্যাগ মিটিং করেছে। সেখানে ভারত জানিয়ে দিয়েছে, ভারত ও চিনকে ১৬ জুনের আগের অবস্থায় ফিরে ‌যেতে হবে। এভাবেই ডোকা লা সমস্যার সমাধান হবে। সম্প্রতি ‌যৌথ সামরিক মহড়ার জন্য চিনকে আহ্বান জনিয়েছিল ভারত। কিন্তু তাতে বেইজিং সাড়া দেয়নি। ফলে সংঘাতের একটা আবহ তৈরি হয়েই রয়েছে।


ডোকা লা সমস্যা সমাধানের জন্য ভারত কূটনৈতিক স্তরে আলোচনা চালিয়ে ‌যাচ্ছে। হয়তো এই সমস্যার সমাধানও হয়ে ‌যাবে। তবে ভবিষ্যতে চিনকে নিয়ে ভারতীয় সীমান্ত বাহিনীকে সতর্ক থাকতে হবে। কারণ ভবিষ্যতে এই ধরনের ঘটনা ঘটবে না এমন কোনও নিশ্চয়তা নেই।


অারও পড়ুন-সলমন খানের গণেশ উত্‌সবের ছবিগুলো দেখেছেন?