নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মরিয়া দুদেশ। তার মধ্যেই লাদাখকে কেন্দ্র করে চিন ও ভারতের মধ্যে উত্তেজনা তুঙ্গে। এনিয়ে আজ কমান্ডার পর্যায়ের বৈঠক হচ্ছে দুদেশের মধ্যে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শুক্রবার বিষয়টি নিয়ে কথা হয়েছে দুদেশের মধ্যে। আজ শনিবার এনিয়ে বৈঠক হবে কমান্ডার পর্যায়ে। ভারতের তরফে বৈঠকে নেতৃত্ব দেবেন লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। অন্যদিকে চিনের তরফে থাকবেন তিব্বত মিলিটারি ডিস্ট্রিক্টের কমান্ডার। বৈঠক হবে চুসুল-মালডোতে।


আরও পড়ুন-'বাবু মুরগির দাম বেড়েছে, কমেছে মাছের!' ছুটির দিনে খালি মাংসের দোকান, মুত্স্যমুখী বাঙালি


ভারত-চিন সীমান্ত দুদেশের সেনার মধ্যে ছোটখাটো ধস্তাধস্তি হয়েছে অতীতে। কিন্তু সম্প্রতি লাদাখে ভারতীয় সীমানাঘেঁসে চিনা কপ্টারের চক্কর, তিব্বতে ফাইটার বিমান মোতায়েন ও নতুন রানওয়ে বানানোতে সীমান্ত উত্তেজনা নতুন মাত্রা পেয়েছে।


কী আলোচনা হতে পারে ওই বৈঠকে


# সংবাদসংস্থা সূত্রে খবর, লাদাখের পূর্ব দিকে এতদিন যে যেমন অবস্থায় ছিল তার ব্যাপারে চিনের ওপরে চাপ দিতে পারে ভারত। পাশাপাশি সীমান্ত ঘেঁসা এলাকায় নির্মাণকারজ বন্ধ রাখার কথা বলা হতে পারে।


# সাধারণভাবে সীমান্তে(এলএসি) ভারতের নিয়মিত টহলদারিতে বাধা দেয় চিন। এনিয়ে কথা হতে পারে। পাশাপাশি লাদাখে ভারত যে সড়ক নির্মাণ করতে তা চলবে বলে ভারত চিনকে জানিয়ে দিতে চায়। আসলে ওই সড়ক তৈরি করতে দিতে নারাজ চিন।


# প্যাঙ্গন লেক ও ফিঙ্গার ফোর পর্যন্ত চিনা সেনার ভারতের দিকে ঢুকে আসার বিরোধিতা করবে ভারত।


আরও পড়ুন-রাজ্যে এক দিনে করোনা আক্রান্ত ৪০০, দেশে ১০ হাজার ছুঁইছুঁই


ডোকা লা-য় দুদেশের মধ্যে সীমান্ত সমস্যার পর এটাই এখন সবচেয়ে বড় সমস্য। শুক্রবার এনিয়ে ভারত ও চিনের মধ্যে বৈঠক হয়। সেখান ঠিক হয় আলোচনার মধ্যে দিয়েই এই সমস্যার সমাধান করা হবে।


এদিকে, দুদেশের এই সমস্যার মধ্যস্থতা করতে চেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। ভারত তাতে রাজি হয়নি। এনিয়ে অবশ্য ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী।