জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ব ক্ষুধা সূচক বা গ্লোবাল হাঙ্গার ইনডেক্স ২০২৪-এ ভারতের অবস্থান ১২৭ দেশের মধ্যে ১০৫তম। ভারতের যা অবস্থা তাকে গুরুতর বলেই মনে করা হচ্ছে। ভারতের অবস্থান পাকিস্তান ও আফগানিস্তানের উপরে হলেও বাংলাদেশ, শ্রীলঙ্কা, মায়ানমার ও নেপালের মতো দেশের পেছন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ত্রিধারায় স্লোগানকাণ্ডে ধৃত ৯ জনকেই জামিন দিল হাইকোর্ট, উল্লাস ধর্মতলার অনশন মঞ্চে


গ্লোবাল হাঙ্গার ইনডেক্সে ভারতের স্কোর ২৭.৩। রিপোর্টে বলা হয়েছে ভারতে যে ক্ষুধার যে পরিস্থিতি তা যথেষ্ট উদ্বোগজনক। ২০১৬ সালে ভারতের এই ইনডেক্স ছিল ২৯.৩। ২০০০ সালে এটি ছিল ৩৮.৪ ও ২০০৮ সালে এটি ছিল ৩৫.২। এক্ষেত্রে পাকিস্তানের ক্ষুধার সূচক ১০৯।


ওই রিপোর্টে বলা হয়েছে ভারতের সামনে বড় সমস্যা হল চাইল্ড ম্যাল নিউট্রেশন। শিশু মৃত্যুর হারও অনেক বেশি। তবে ২০০০ সাল থেকে চাইল্ড ম্যাল নিউট্রেশনে অনেকটাই উন্নতি করেছে ভারত। তবে তার পরেও ভারতের কাছে এটি একটি বড় ইস্যু।


উল্লেখ্য, ২০২৪ সালের যে গ্লোবাল হাঙ্গার ইনডেক্স প্রকাশিত হয়েছে তাতে তাতে ২০১৬ সালের থেকে তা খানিকটা কমেছে। তবে ১২৭টি দেশের মধ্যে ৪২ দেশে ক্ষুধা এখনও যথেষ্ট উদ্বেগজনক। ওই রিপোর্টে বলা হয়েছে বিশ্বে ক্ষুধার সঙ্গে সম্পর্ক রয়েছে জলবায়ু পরিবর্তন, জেন্ডার ইক্যুয়ালিটির সঙ্গে।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)