জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেখ হাসিনা দেশ ছাড়ার পর এখনও বিভিন্ন ধরনের সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে বাংলাদেশ। এরকম এক পরিস্থিতিতে ভারতীয় ভিসা না পেয়ে গত ২৬ অগাস্ট ঢাকায় ভারতীয় ভিসা অফিসে তুলকালাম হয়। এরকম এক পরিস্থিতিতে বাংলাদেশিদের ভিসা দেওয়ার ব্যাপারে অবস্থান স্পষ্ট করল বিদেশ মন্ত্রক। জানিয়ে দেওয়া হয়েছে চিকিত্সা ও আপাতকালীন পরিস্থিতি ছাড়া ভারতীয় ভিসা পাবেন না বাংলাদেশিরা। পরিস্থিতি স্বাভাবিক হলে বিষয়টি পুনর্বিবেচনা করে দেখা হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-রাতভর নিখোঁজ, নালার হাঁটুজলে ছেলে ডুবল কীভাবে, অন্য কারণ দেখছে স্কুলপড়ুয়ার পরিবার


পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, আপাতত বাংলাদেশিদের চিকিৎসার এবং জরুরি প্রয়োজনে ভিসা দেওয়া হচ্ছে। বাংলাদেশের পরিস্থিতি যখন স্বাভাবিক হবে তখন কাজ শুরু হবে এবং ভিসা দেওয়া স্বাভাবিক হবে। সম্প্রতি ২০ হাজারেরও বেশি বাংলাদেশি নাগরিকের পাসপোর্ট ফেরত দিয়েছে ঢাকার ভারতীয় হাইকমিশন।


উল্লেখ্য, গত অগস্টে শেখ হাসিনা সরকারের পতনের পর থেকেই বন্ধ ছিল ভিসা পরিষেবা। বাংলাদেশের অশান্ত পরিস্থিতির কথা মাথায় রেখে ভারতীয় দূতাবাসের বহু কর্মীকে দেশে ফিরিয়ে আনা হয়। এরকম পরিস্থিতিতে অনেকের ভিসা আটকে যায়। তার জেরেই গত ২৬ অগাস্ট ভারতীয় ভিসা কেন্দ্রে বিক্ষোভ দেখান মানুষজন। পরিস্থিতি সামাল দিতে সেনা তলব করা হয়। বাড়ানো হয় নিরাপত্তা। সেপ্টেম্বর মাস থেকে ফের জরুরি পরিষেবা দেওয়া শুরু করে ভারতীয় ভিসা কেন্দ্রগুলি।


২০২৩ সালে প্রায় ১৬ লাখ বাংলাদেশি নাগরিকের ভিসা ইস্যু করেছিল ভারত, যার মধ্যে প্রায় সাড়ে চার লাখ ভিসা ইস্যু করা হয়েছিল চিকিৎসার উদ্দেশ্যে।  আপাতত ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট ও খুলনায় ভিসা সেন্টার খোলা হয়েছে। তবে এখনই সবাই ভিসা পাবে না। শুধু যারা চিকিৎসার জন্য আবেদন করবে, তাদেরই জরুরি ভিত্তিতে দেওয়া হবে অগ্রাধিকার।


উল্লেখ্য, ভারত বাংলাদেশকে ১৫টি ক্ষেত্রে ভিসা দেয়। এর মধ্যে রয়েছে জরুরি পরিষেবা। বাংলাদেশের নাগরিকদের ভিসা প্রদান করার ক্ষেত্রে ২০১৩ সালে সংশোধিত ভ্রমণ ব্যবস্থা স্বাক্ষরিত হয়েছিল। এখনও সেই নীতি মেনেই ভিসা দেওয়া হয়। কূটনৈতিক এবং অফিসিয়াল পাসপোর্ট যাঁদের আছে তাঁরা ৪৫দিন পর্যন্ত কোনও রকম ভিসা ছাড়াই থাকতে পারেন।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)